বিএনপি থেকে রাতারাতি আওয়ামী লীগের প্রার্থী বনে যাওয়া সাবেক আইন প্রতিমন্ত্রী ব্যারিস্টার মোহাম্মদ শাহজাহান ওমরের নির্বাচনী কার্যক্রমে অংশ নেওয়ায় ঝালকাঠির রাজাপুর উপজেলা বিএনপির দুই নেতাকে অব্যাহতি ও ছাত্রদলের এক নেতাকে বহিষ্কার করা হয়েছে।

রোববার (০৩ ডিসেম্বর) বিকেলে জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য (দপ্তরের দায়িত্বে) অ্যাডভোকেট মো. মিজানুর রহমান মুবিন ও জেলা ছাত্রদলের দপ্তর সম্পাদক তারিকুল ইসলাম তারেক স্বাক্ষরিত পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অব্যাহতিপ্রাপ্তরা হলেন, রাজাপুর উপজেলা বিএনপির (১) যুগ্ম সাধারণ সম্পাদক হেমায়েত হোসেন সেলিম ও মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক সামছুল আলম মানিক। অন্যদিকে রাজাপুর সরকারি কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মাহিমকে বহিষ্কার করা হয়েছে।

ঝালকাঠি জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য অ্যাডভোকেট মিজানুর রহমান মুবিন জানান, রাজাপুর উপজেলা বিএনপির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক সামছুল আলম মানিক গতকাল রাতে ফেসবুক লাইভে এসে শাহজাহান ওমরকে সমর্থন জানিয়ে তার পক্ষে নৌকার নির্বাচন করার কথা জানান এবং যুগ্ম সম্পাদক হেমায়েত হোসেন সেলিম আজকে নির্বাচনী বাছাই কার্যক্রমে থাকাসহ বিভিন্ন কার্যক্রমে শাহজাহান ওমরের সঙ্গে ছিলেন। যা দলীয় সিদ্ধান্তবিরোধী ও শৃঙ্খলা ভঙ্গের সামিল। যার কারণে তাদের দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

ঝালকাঠি জেলা বিএনপির সদস্যসচিব অ্যাডভোকেট মো. শাহাদাৎ হোসেন বলেন, দলের শৃঙ্খলা বিরোধী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকায় তাদের দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। যাহারা দলের পরিপন্থি কার্যক্রমের অংশগ্রহণ করবে তাদের সবাইকেই অব্যাহতি দেওয়া হবে।

উল্লেখ্য, শাহজাহান ওমর বিএনপির প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন। দলের মনোনয়ন নিয়ে ৫ বার সংসদ সদস্য ও ১ বার আইন প্রতিমন্ত্রী হয়েছেন। ১৯৭৯ সাল থেকে এ পর্যন্ত বিএনপি যে কয়টি জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছে ২০০৮ সালের নির্বাচন বাদে সব কয়টিতে তিনি ধানের শীষ প্রতীকে মনোনীত প্রার্থী হয়েছেন। সবশেষ কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ছিলেন বীর মুক্তিযোদ্ধা ব্যারিস্টার মোহাম্মদ শাহজাহান ওমর। 

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপি-পুলিশ সংঘর্ষের পর গাড়ি পোড়ানোর মামলা ৫ নভেম্বর গ্রেপ্তার হন শাহজাহান ওমর। ২৪ দিন পর ২৯ নভেম্বর বিকেলে জামিনের আদেশ এলে সন্ধ্যাতেই মুক্তি পান তিনি। পরের দিন বৃহস্পতিবার হঠাৎ বিকেলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা স্বাক্ষরিত মনোনয়পত্র জমা দেওয়ার খবর ফেসবুকে ভাইরাল হলে বিস্ময় তৈরি হয় নেতাকর্মীদের মধ্যে। তবে শেষ মুহূর্তে তা পাল্টেছে ক্ষমতাসীন দল।

এসএম