দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে সাত বছরের শিশু সুবাইতা তাসনিম জারা মারা গেছে। বরগুনার আমতলী উপজেলার পৌর-শহরের ৬ নম্বর ওয়ার্ডের সাব রেজিস্ট্রি অফিস সংলগ্ন এলাকার বাসিন্দা জসিমের মেয়ে সুবাইতা প্রায় ১৬ দিন ধরে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিল।

শনিবার (২ ডিসেম্বর) সকাল ১০টার দিকে রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে লাইফ সাপোর্টে চিকিৎসাধীন আবস্থায় মারা যায় সুবাইতা। বিষয়টি নিশ্চিত করেন তার বাবা জসিম উদ্দিন।

খোঁজ নিয়ে জানা যায়, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে ১৫ নভেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সুবাইতাকে ভর্তি করেন স্বজনরা। এরপর তার চিকিৎসার জন্য আইসোপ্রিনোসি নামের একটি ওষুধ ব্যবস্থাপত্রে লিখে দেন চিকিৎসক। ওই ওষুধ ছাড়া সুবাইতার চিকিৎসা করানো সম্ভব না বলে জানান তারা। পরে দেশের বিভিন্ন যায়গায় খোঁজাখুঁজি করে কোথাও ওই ওষুধটি পাওয়া যায়নি। শেষে বাধ্য হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন গ্রুপে ওষধুটির সন্ধান চেয়ে পোস্ট করেন শিশুর বাবা ও স্বজনরা। 

এরপর ওষুধ খোঁজার বিষয়টি নজরে আসে স্বেচ্ছাসেবী গ্রুপ উই আর বাংলাদেশের (ওয়াব) অ্যাডমিন পুলিশ সদস্য এসএম আকবরের। তিনি তার গ্রুপে ওষুধটির সন্ধান চেয়ে পোস্ট দিলে ভারতের দুটি রাজ্যে সন্ধান সেটির মেলে। কিন্তু বিপত্তি বাঁধে সেখান থেকে ওষুধটি দেশে আনা নিয়ে। সামাজিক যোগাযোগ মাধ্যম ভিত্তিক ওই গ্রুপের প্রচেষ্টায় ২৪ ঘণ্টার মধ্যে ওয়াব সদস্যের মাধ্যমে অসুস্থ সুবাইতার বাবার হাতে পৌঁছানো হয় ওষুধটি।

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধটি প্রয়োগে সুবাইতার কিছুটা সুস্থের আশা দেখলেও পরক্ষণেই তার শারীরিক অবস্থার অবনতি হয়। পরে তাকে লাইফ সাপোর্টে পাঠানোর সিদ্ধান্ত দেন চিকিৎসক।

সুবাইতার বাবা জসিম বলেন, উই আর বাংলাদেশের (ওয়াব) এর সহযোগীতায় ওষুধটি পেলেও মেয়েকে আর বাঁচানো যায়নি। হাসপাতাল কর্তৃপক্ষের ছাড়পত্র পেলেই মেয়ের মরদেহ নিয়ে আমতলী নিজ এলাকায় আসবেন বলে জানান তিনি। 

আরকে