ডা. এনামুর রহমান ও বাহাদুর ইমতিয়াজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে লিখিত ব্যাখ্যা চেয়ে ঢাকা-১৯ আসনে আওয়ামী লীগের প্রার্থী ডা. এনামুর রহমানকে নোটিশ দিয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

বৃহস্পতিবার (৩০) নভেম্বর দুপুরে এ সংক্রান্ত একটি নোটিশ ঢাকা পোস্টের হাতে এসেছে। এর আগে গতকাল বুধবার রাতে ডা. এনামুর রহমানকে চিঠিটি পাঠায় নির্বাচনী অনুসন্ধান কমিটি।

চিঠিতে বলা হয়েছে, আপনাকে লিখিত ব্যাখ্যা নির্দেশ প্রদান করা যাচ্ছে যে, আপনি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৯ আসনের একজন সংসদ সদস্য পদপ্রার্থী। আপনি গত ২৯ নভেম্বর  আপনার মনোনয়নপত্র জমা প্রদানের সময় বহু নেতা-কর্মী ও সমর্থক সঙ্গে নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন, যা নির্বাচন আচরণবিধির লঙ্ঘন।

এমতাবস্থায়, আপনি কেন নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করেছেন মর্মে আগামী ১ ডিসেম্বর বিকেল ৫টার মধ্যে লিখিতভাবে ব্যাখ্যা প্রদানের জন্য বলা হলো।

এদিকে, আজ দুপুরে মনোনয়নপত্র জমা দিতে সাভার উপজেলায় আসেন জাতীয় পার্টির মনোনীত প্রার্থী বাহাদুর ইমতিয়াজ। তিনিও প্রায় হাজারখানেক নেতাকর্মী নিয়ে মনোনয়নপত্র জমা দিতে আসেন।

এ ব্যাপারে জানতে চাইলে বাহাদুর ইমতিয়াজ ঢাকা পোস্টকে বলেন, গত ২৮ নভেম্বর কেন্দ্র আমাকে নিশ্চিত করেছে। গতকাল আমি মনোনয়নপত্র তুলেছি। এর মধ্যে নির্বাচন আচরণবিধি পড়ার সুযোগ হয়নি। আমার আসলে জানা ছিল না এটা নির্বাচন আচরণবিধি লঙ্ঘন। আমি যখন মিছিল নিয়ে আসি তখন কোনো ব্যারিকেডও ছিল না। এজন্য আমি দুঃখিত।

এ বিষয়ে সাভার উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, শুনেছি জাতীয় পার্টির প্রার্থী বাহাদুর ইমতিয়াজ অনেক নেতাকর্মী নিয়ে মনোনয়নপত্র জমা দিতে এসেছেন। যদি এরকমটা হয় তাহলে নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করেছেন। আমরা বিষয়টি খতিয়ে দেখব।

মাহিদুল মাহিদ/এমজেইউ