বাঁ থেকে সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খোকন ও সভাপতি কামরুল আনাম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পাওয়ায় স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি কামরুল আনাম। এমন ঘোষণার পর তাকে দলীয় কার্যালয় থেকে বের করে দিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সোনাগাজী পৌর মেয়র অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালের দিকে সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগী উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান কামরুল আনাম বলেন, সকালে দলীয় নেতাকর্মীদের নিয়ে উপজেলা কার্যালয়ে আসলে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খোকন আমাকে স্বতন্ত্র নির্বাচন করবেন কিনা জিজ্ঞেস করে। পরে আমি হ্যাঁ সূচক জবাব দিলে তিনি ক্ষিপ্ত হয়ে আমাকে আওয়ামী লীগের দলীয় কার্যালয় ব্যবহার করতে নিষেধ করেন। প্রয়োজনে দলীয় কার্যালয় তালা লাগিয়ে দেওয়ার কথা বলেন। স্বতন্ত্র প্রার্থী নির্বাচন করলে সেক্ষেত্রে আমাকে ব্যক্তিগত অফিস নিয়ে নির্বাচনী প্রচার-প্রচারণা করার জন্য বলেন তিনি। 

অভিযোগ প্রসঙ্গে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন ঢাকা পোস্টকে বলেন, তিনি দলীয় মনোনয়ন চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার থেকে মনোনয়ন পাননি। এখন তিনিই যদি স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করেন, তাহলে দলীয় সিদ্ধান্তকে অমান্য করবেন। আর কেউ যদি দলীয় সিদ্ধান্ত অমান্য করে, তার দলীয় কার্যালয়ে বসে নির্বাচনী প্রচার-প্রচারণা করার কোনো অধিকার নেই।

তার এমন আচরণ স্বতন্ত্র প্রার্থী প্রসঙ্গে দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তব্যের পরিপন্থি কিনা এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম খোকন ঢাকা পোস্টকে বলেন, দল থেকে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা আছে। তবে দলীয় কার্যালয় শুধু নৌকা প্রতীকের প্রার্থী ব্যবহার করবে। স্বতন্ত্র প্রার্থীর দলীয় কার্যালয় ব্যবহারের সুযোগ নেই। 

তারেক চৌধুরী/এএএ