কামারুল আরেফিন

দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচনে অংশ নিতে কুষ্টিয়ার মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামারুল আরেফিন পদত্যাগ করেছেন। তিনি কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে স্বতন্ত্র প্রার্থী হতে চান। মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. এহেতেশাম রেজার কাছে পদত্যাগপত্র জমা দেন কামারুল আরেফিন। 

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ২০১৯ সালে বাংলাদেশের সেরা উপজেলা চেয়ারম্যান হিসেবে সম্মাননা লাভ করেছেন কামারুল আরেফিন। ২০১৯ সালের ১৩ মার্চ  রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সপ্তাহের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে তিনি সম্মাননা গ্রহণ করেন। এছাড়া বিভিন্ন কৃত্বিতের জন্য উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে বিভিন্ন সম্মাননা লাভ করেছেন তিনি। কামারুল আরেফিন মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে রয়েছেন। 

কামারুল আরেফিন ঢাকা পোস্টকে বলেন, মিরপুর উপজেলা চেয়ারম্যানের পদ থেকে সরে যেতে জেলা প্রশাসকের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছি। আমি বহুবছর ধরে আওয়ামী লীগের সক্রিয় রাজনীতি করি। আমি বারবার নির্বাচিত উপজেলা চেয়ারম্যান। মিরপুরের অনেক উন্নয়ন করেছি। মিরপুর ও ভেড়ামারার আরও উন্নয়নের জন্য মানুষ আমাকে এমপি হিসেবে দেখতে চায়। আগামীকাল নির্বাচন অফিস থেকে মনোনয়নপত্র সংগ্রহ করবো। স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করবো। আমাদের জয় হবে ইনশাআল্লাহ। 

কামারুল আরেফিনের সমর্থকরা জানান, জনপ্রিয় প্রার্থীদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে গ্রিন সিগন্যাল রয়েছে। মিরপুর-ভেড়ামারা আসনে অন্য প্রার্থীর চেয়ে ‘বহুগুণ’ এগিয়ে কামারুল আরেফিন। তিনি খুবই জনপ্রিয় নেতা। তাই তিনি নির্বাচনের মাঠে লড়াই করতে উপজেলা পরিষদ চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছেন। 

কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে টানা তিনবার মহাজোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তবে এবার আওয়ামী লীগের স্থানীয় নেতারা আসনটি জাসদকে ছেড়ে দিতে নারাজ। তারা আওয়ামী লীগের কাউকে নৌকা প্রতীক দিতে কেন্দ্রে যোগাযোগ করেছিলেন। রাষ্ট্রপতির ব্যক্তিগত চিকিৎসক ও কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক অধ্যক্ষ ডা. ইফতেখার মাহমুদ এবং মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান কামারুল আরেফিনসহ ৬ জন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। তবে তাতে কাজ হয়নি। এবারও নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবেন ইনু। 

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

রাজু আহমেদ/আরএআর