জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ফের নড়াইল-২ (সদরের আংশিক ও লোহাগড়া) আসনে নৌকার মাঝি হয়েছেন আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ও বর্তমান সংসদ সদস্য মাশরাফি বিন মোর্ত্তজা। রোববার (২৬ নভেম্বর) বিকেলে নড়াইল-২ আসনে নৌকার প্রার্থী হিসেবে মাশরাফির নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে নড়াইল-২ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন মাশরাফিসহ মোট ২১ জন। তবে সবাইকে হটিয়ে ফের নৌকার মাঝি হয়েছেন বর্তমান সংসদ সদস্য মাশরাফি। 

অনেকের প্রশ্ন—মনোনয়ন বঞ্চিতরা কী মাশরাফির পাশে থাকবেন? এছাড়া মাশরাফির কাছে তাদের চাওয়া কী? সবাই মাশরাফিকে সহযোগিতা করবেন নাকি সতন্ত্র প্রার্থী হবেন? 

এসব প্রশ্নের উত্তর জানতে বঞ্চিত মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলার চেষ্টা করেছে ঢাকা পোস্ট। এতে কেউ কেউ খোলামেলা কথা বলেছেন। আবার অনেকের সঙ্গে যোগাযোগ করেও তাদের পাওয়া যায়নি।

নড়াইল-২ আসন থেকে মনোনয়ন চাওয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খাঁন নীলুকে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি। 

এছাড়া যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদুল বাশার ডলারের ফোন বন্ধ পাওয়া যায়। 

এদিকে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এস এম আসিফুর রহমান বাপ্পী ঢাকা পোস্টকে জানান, এই মুহূর্তে কোনো মন্তব্য করতে চান না তিনি। 

আরেক মনোনয়ন প্রত্যাশী জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক কমান্ডার (অব.) এ এম আব্দুল্লাহ বলেন, আমি প্রথম থেকেই বলছি; নেত্রী যাকে মনোনয়ন দেবেন আমি তার সঙ্গেই থাকবো। আমি মনে করি অন্য যারা নৌকা চেয়েছিলেন তাদেরও উচিৎ তার (মাশরাফি) সঙ্গে থাকা। 

কেন্দ্রীয় যুবলীগের সদস্য মো. তরিকুল ইসলাম বলেন, নেত্রীর সিদ্ধান্ত মেনে নিয়েই আগামীর পথ চলায় আমি অঙ্গীকারাবদ্ধ। দলের বৃহৎ স্বার্থে প্রিয় দল বাংলাদেশ আওয়ামী লীগ তথা নৌকা মার্কার বিজয় নিশ্চিত করতে সবার প্রতি অনুরোধ জানাচ্ছি।  

নড়াইল পৌর আওয়ামী লীগের সভাপতি মলয় কুমার কুন্ডু জানান, তার বয়স হয়েছে সতন্ত্র নির্বাচন করবেন না তিনি। নৌকার প্রার্থীর সঙ্গে থাকবেন কিনা এমন প্রশ্নের জবাবে বলেন, হ্যাঁ সেরকমই আরকি।

লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ ফয়জুল আমীর লিটু জানান, দল যাকে দিয়েছে তার প্রতি ব্যক্তিগতভাবে সমর্থন রয়েছে। তবে নেত্রী যেহেতু ওপেন করে দিয়েছেন সেহেতু মনোনয়ন যারা কিনেছিলেন এক-দুজন বাদে প্রায় সবাই তাকে নির্বাচন করতে বলেছেন। তিনি না বলেছেন। 

তবে নড়াইলের নেতাকর্মী যারা তাকে চাচ্ছেন তারা যদি প্রকাশ্যে তার সঙ্গে থাকেন তাহলে তিনি সতন্ত্র নির্বাচন করবেন।

মনোনয়ন প্রত্যাশা করেছিলেন এমন আরেকজন মো. লায়ন নূর ইসলাম। তিনি জানান, তিনি সতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন।  

রাজু শেখ/এমএসএ