দলীয় সরকারের অধীনে আর কোনো নির্বাচনে ভোটারদের কেন্দ্রে না যাওয়ার আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পীর সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম।

তিনি বলেছেন, দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত হতে যাওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইসলামী আন্দোলন যাবে না। ২০১৪ ও ২০১৮ সালে দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয়নি। দলীয় সরকারের অধীনে এ নির্বাচনও সুষ্ঠু হবে না।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে চরমোনাই ময়দানে অনুষ্ঠিত অগ্রহায়ণের বার্ষিক মাহফিলের দ্বিতীয় দিনে এসব কথা বলেন রেজাউল করীম।

তিনি বলেন, এই সরকার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের চেষ্টা করে যাচ্ছে। আবার তারাই অন্যদের ফিলিস্তিনের পক্ষে অবস্থানের বিষয়ে সমালোচনা করছে। যা খুবই হাস্যকর।

এছাড়া অন্যান্য বক্তাদের মধ্যে বক্তব্য দেন ইসলামী আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানি, অধ্যাপক মাহবুবুর রহমান, মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, ইসলামী আন্দোলনের যুগ্ম মহাসচিব গাজী আতাউর রহমান, যুগ্ম মহাসচিব আমিনুল ইসলাম, ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, ঢাকা মহানগর (উত্তর) সভাপতি হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, ঢাকা মহানগর (দক্ষিণ) সভাপতি মুহাম্মাদ ইমতিয়াজ আলমসহ কেন্দ্রীয় ও জেলা-মহানগর নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, দেশে এখন নীরব দুর্ভিক্ষ চলছে। অর্থনৈতিক সংকট প্রতিটি ঘরে ঘরে। আওয়ামী লীগের সীমাহীন ক্ষমতালিপ্সার কারণে দেশে আজ চরম সংকট। এই অবৈধ সরকার বাংলাদেশের অর্থনীতি এবং প্রত্যেকটি সাংবিধানিক প্রতিষ্ঠান ধ্বংস করে দিয়েছে। আমাদের প্রথম কাজ হলো অবৈধ আওয়ামী লীগ সরকারের পতন ঘটানোর আন্দোলনকে ত্বরান্বিত করা।

নির্বাচন প্রশ্নে বক্তারা বলেন, ইসলামী আন্দোলন নির্বাচনমুখী দল। আমাদের নির্বাচনের প্রস্তুতিও রাখতে হবে। যদি নির্বাচনের পরিবেশ সৃষ্টি হয় নির্বাচনে ঝাপিয়ে পরে হাতপাখাকে বিজয়ী করবো।

তিন দিনের মাহফিলে বৃহস্পতিবার মাগরিবের পর মূল বয়ানের তৃতীয় বয়ান উত্থাপন করেন নায়েবে আমির মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম।

শুক্রবার (২৪ নভেম্বর) সকাল ১০টায় মাহফিল স্টেজে সারাদেশ থেকে আসা ছাত্রদের নিয়ে ইসলামী ছাত্র আন্দোলনের ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হবে।

চরমোনাই মাহফিল মিডিয়া কমিটির সদস্য এইচ এম সানাউল্লাহ জানিয়েছেন, মাহফিলে অংশগ্রহণকারী মুসল্লীদের মধ্যে ফতুল্লা-নারায়ণগঞ্জ থেকে আসা কারামত আলী (৭৫) বুধবার সন্ধ্যা ৭.৪৫ মিনিটে হৃদ্‌যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন। মরহুমের নামাজে জানাজা শেষে মরদেহ স্বজনদের হাতে হস্তান্তর করা হয়েছে।

সৈয়দ মেহেদী হাসান/এএএ