বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপের প্রভাবে উপকূলীয় এলাকায় সকাল থেকে একটানা পড়ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। আবহাওয়া অফিস সতর্ক সংকেত জারি করলেও এখনো মৎস্য বন্দরের ঘাটে ফিরতে পারেনি শত শত ট্রলার। অনেক ট্রলার এখনো রয়েছে নেটওয়ার্কের বাইরে। বর্তমানে গভীর সমুদ্র অনেক উত্তাল, ঘাটে ফেরার চেষ্টা করেছেন সবাই।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) রাত ১১ টায় আলীপুর ও মহিপুর মৎস্য বন্দরে ঘুরে দেখা যায়, সমুদ্র মোহনা থেকে ঘাটের দিকে কিছু সময় পরপর আসছে মাছ ধরা ট্রলার। সমুদ্র থেকে জেলেরা নিরাপদে ঘাটে ফিরতে পেরে স্বস্তি প্রকাশ করেছেন।  

সমুদ্র থেকে ফিরে আসা মায়ের দোয়া ট্রলারের মাঝি ছিদ্দিক হাওলাদার ঢাকা পোস্টকে বলেন, গভীর সমুদ্র অনেক উত্তাল রয়েছে তারমধ্যেই আমরা অনেক কষ্ট করে ঘাটে ফিরেছি। মাত্র তিন আগেই নেমছিলাম সাগরে, সমুদ্র উত্তাল হওয়ায় কোনো মাছ ছাড়াই ঘাটে ফিরতে বাধ্য হয়েছি।

মহিপুর মৎস্য আড়ৎদার মালিক সমিতির সাধারণ সম্পাদক রাজু আহমেদ রাজা মিয়া ঢাকা পোস্টকে বলেন, এইবার আবহাওয়া খারাপ হওয়ার খবরটা বেশি আগে না পাওয়ায় আমরা জেলেদের সতর্ক করতে পারিনি। তবে ইতিমধ্যে জেলেরা ট্রলার নিয়ে ঘাটে ফিরতে শুরু করেছেন। আশা করছি যারা এখনো নেটওয়ার্কের বাইরে আছে, তারা খুব তাড়াতাড়ি ঘাটে ফিরতে পারবে।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী বলেন, গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে আবহাওয়া আরো খারাপ হতে পারে। তাই সমুদ্রের সকল মাছ ধরার নৌকা ও ট্রলার গুলোকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ঘাটে নোঙ্গর করে রাখতে বলা হয়েছে।

এসএম আলমাস/এসএস