ফাইল ছবি

কুমিল্লার চৌদ্দগ্রামে বাস পোড়ানোর তিনটি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অনুপস্থিত থাকায় অভিযোগ গঠনের শুনানি ফের পিছিয়েছে। সোমবার (৬ নভেম্বর) দুপুরে কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হেলাল উদ্দিন শুনানি পেছান। চার্জ শুনানির জন্য পরবর্তীতে তারিখ দেওয়া হবে।

খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট কাইমুল হক রিংকু বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, মোট তিনটি মামলা চলছে কুমিল্লার আদালতে। এর মধ্যে হত্যা মামলাটি চার্জ শুনানির জন্য ছিল। কিন্তু খালেদা জিয়াকে উপস্থিত করতে না পারায় পরবর্তীতে চার্জ শুনানির তারিখ জানানো হবে বলে আদালত জানিয়েছেন। অপর দুটি মামলা ট্রায়ালের জন্য প্রস্তুত হয়নি।

এর আগে গত ২০ সেপ্টেম্বর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অনুপস্থিত থাকায় অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছিলেন আদালত। এ নিয়ে তিনবার অভিযোগ গঠনের শুনানি পেছানো হলো। 

প্রসঙ্গত, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে কুমিল্লার চৌদ্দগ্রামে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আইকন পরিবহনের একটি বাসে আগুন দেন দুর্বৃত্তরা। ওই ঘটনায় আটজন নিহত হন। ঘটনায় করা হত্যা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৫৬ জনকে আসামি করে মামলা করা হয়। পরে তদন্ত শেষে অন্য ব্যক্তিদের অন্তর্ভুক্ত করে মোট ৭৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এই মামলার শুনানির তারিখ ছিল সোমবার। 
একই ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের অপর একটি মামলাও একই শুনানিতে অন্তর্ভুক্ত ছিল। 

অপরদিকে ২০১৫ সালে চৌদ্দগ্রামের হায়দারপুলে কাভার্ডভ্যান পোড়ানোর ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের আরও একটি মামলার শুনানি একই আদালতে একই সময় অনুষ্ঠিত হয়। এসব মামলায় বেশ কয়েকজন স্থানীয় আসামি উপস্থিত থাকলেও মামলার আসামি বিএনপির শীর্ষ নেতারা কেউ উপস্থিত ছিলেন না।

আরিফ আজগর/আরএআর