উত্তম চক্রবর্তী রকেট

ময়মনসিংহ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজমুল হক মন্ডলকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের সত্যতা পাওয়ায় তাকে অব্যাহতির ঘোষণা দেয় কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ। একই সঙ্গে সহসভাপতি উত্তম চক্রবর্তী রকেটকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) সন্ধ্যায় স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ময়মনসিংহ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজমুল হক মন্ডলের বিরুদ্ধে গুরুতর অভিযোগের প্রেক্ষিতে কেন্দ্রীয় সংসদের সিদ্ধান্ত মোতাবেক তাকে গত ১৩ সেপ্টেস্বর কারণ দর্শানো নোটিশ দেওয়া হয় এবং সাংগঠনিক কার্যক্রম থেকে বিরত থাকতে নির্দেশনা দেওয়া হয়। অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় তাকে সভাপতির পদ থেকে অব্যাহতি দিয়ে জেলা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি উত্তম চক্রবর্তী রকেটকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হলো। দলের কেন্দ্রীয় সভাপতি মেজবাউল হক সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু এ নির্দেশনা দেন।  

জানা গেছে, চলতি বছরের ১১ সেপ্টেম্বর জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজমুল হক মন্ডলকে এক বছরের সাজা দেন আদালত। ময়মনসিংহ নগরীর সিকে ঘোষ রোডের ব্যবসায়ী জামাল উদ্দিনের স্ত্রী আনিছা তুর রহমানের এনআই অ্যাক্টের চেক ডিজঅনারের মামলায় ডেভেলপার এসএনএস হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও ময়মনসিংহ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজমুল হক মন্ডলকে ২৯ লাখ ৭৪ হাজার ৩৭৪ টাকা জরিমানাসহ এক বছরের কারাদণ্ড দেন আদালত। যদিও আপিল আবেদনের শর্তে আদালত তার জামিন মঞ্জুর করেন। এছাড়াও নাজমুল হক মন্ডলের বিরুদ্ধে রয়েছে একাধিক মামলা।

আদালত সাজা দেওয়ার পর গত ১২ সেপ্টেম্বর নাজমুল হক মন্ডলের বিরুদ্ধে সংগঠনের নীতি ও আদর্শ বিরোধী অনৈতিক কর্মকাণ্ডে জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগে কারণ দর্শানো নোটিশ দেয় কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ। পাশাপাশি সাংগঠনিক কর্মকাণ্ডে অংশগ্রহণ না করারও নির্দেশ দেওয়া হয়।

এর আগে গত ২০২২ সালের ২৮ জুলাই নাজমুল হক মন্ডলকে সভাপতি ও তানজির আহমেদ রাজিবকে সাধারণ সম্পাদক করে ময়মনসিংহ জেলা স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করা হয়। ওই বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে কমিটি পূর্ণাঙ্গ করে কেন্দ্রের কাছে জমা দেওয়ার নির্দেশনা থাকলেও পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেননি তারা। এর মধ্যে চলতি বছরের ১২ এপ্রিল কমিটিতে সহ-সভাপতি পদে উত্তম চক্রবর্তী রকেট, হুমায়ুন কবীর হিমেলকে যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রকৌশলী মোহাম্মদ নাঈমুল হাসানকে দপ্তর সম্পাদক পদে যুক্ত করে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ।

উবায়দুল হক/আরএআর