কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ২০০১ থেকে ২০০৫ সালে বিএনপি জোট সরকার যখন ক্ষমতায় ছিল তখন তাদের তৎকালীন অর্থমন্ত্রী প্রয়াত সাইফুর রহমান সাহেব নিজে বলেছিলেন- কৃষিতে এবং চাল উৎপাদনে আমাদের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে হবে কেন? আমরা যদি স্বয়ংসম্পূর্ণতা অর্জন করি তাহলে আমরা বিদেশি সাহায্য পাব না। একটি দেশের অর্থমন্ত্রী কী করে এমন কথা বলতে পারেন। একটি দেশের অর্থমন্ত্রী যদি ভিক্ষার মনোবৃত্তি নিয়ে দেশ পরিচালনা করেন, সে দেশ কীভাবে মর্যাদা পাবে। কীভাবে দেশ সমৃদ্ধশালী হবে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকেলে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুর ও যশোর অঞ্চলের যৌথ উদ্যোগে ফরিদপুর সদর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিতে সর্বোচ্চ গুরুত্ব ও সহায়ক নীতি নেওয়ার কারণেই দেশ আজ দানা জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বিদেশ থেকে আমাদের আমদানি নির্ভরতা অনেকাংশে কমেছে। আর এ কারণেই প্রতিটি ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি পেয়েছে। 

তিনি বলেন, কৃষিতে চাষা গালি ছিল এক সময়। তারপরে সামাজিক মর্যাদা ছিল না। এক সময় কৃষিতে ভালো ছেলেমেয়েরা পড়তে আসতো না। এখন কৃষিতে অনেক মেধাবীরা পড়তে আসে এবং তারা মাঠে কাজ করে। তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধি পেয়েছে। 

ফরিদপুর ও যশোর অঞ্চলে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও জনপ্রিয় জাতসমূহ সম্প্রসারণ এবং শস্যবিন্যাসে তেল ফসলের অন্তভুক্তকরণ শীর্ষক আঞ্চলিক এই কর্মশালায় কৃষি সচিব ওয়াহিদা আক্তার সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কৃষি মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ রাজীব সিদ্দিকী, ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মো. শাহজাহান, ফরিদপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  মো. রফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। 

জহির হোসেন/আরএআর