খুলনার বেসরকারি বন্ধ মিল চালু ও বকেয়া পাওনা পরিশোধের দাবিতে ৬ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। বেসরকারি পাট, সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশন এই কর্মসূচির ঘোষণা করেছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) বিকেলে মহসেন জুট মিল সংলগ্ন গাফফারফুড মোড়ে ফেডারেশনের অস্থায়ী কার্যালয়ে জরুরি সভায় এ কর্মসূচির ঘোষণা করা হয়। 

শ্রমিকরা জানান, কর্মসূচির মধ্যে রয়েছে আগামী ২৯ সেপ্টেম্বর বিকেল ৩টায় গাফফারফুড মোড়ে শ্রমিক জনসভা এবং সভা শেষে মহসেন জুট মিলের মালিকের কাছে বকেয়া পাওনা ফিরে পেতে শ্রমিকরা মিলের জমি দখল করবেন।

কর্মসূচি অনুযায়ী, আগামী ২ অক্টোবর খুলনা বিভাগীয় শ্রম পরিচালকের দপ্তরে সামনে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনশন, ৫ অক্টোবর আফিল জুট মিলের শ্রমিকদের চুড়ান্ত পাওনার হিসাব শ্রম দপ্তরে পাঠানো এবং শ্রম আইন মোতাবেক টাকা না দেওয়ায় মিলের প্রধান ফটকে তালা লাগিয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে।

আগামী ৬ অক্টোবর ফুলবাড়ী গেট জনতা মার্কেট চত্বরে শ্রমিক জনসভা ও জনসভা শেষে এ্যাজাক্স জুট মিলের জমি দখল করবেন শ্রমিকরা।

এছাড়া ৮ অক্টোবর সকাল ১০ টায় জুট স্পিনার্স মিলের প্রধান ফটকের সামনে অবস্থান কর্মসূচি ও ৯ অক্টোবর সকাল ১০ টায় ঢাকা প্রেসক্লাবের সামনে মানববন্ধন।

এই সময়ে দাবি আদায় না হলে আগামী ২৪ অক্টোবর বিকেল ৪টায় এ্যাজাক্স জুট মিল শ্রমিক ইউনিয়ন অফিসে একই দাবিতে শ্রমিক জনসভা করার সিদ্ধান্ত গৃহিত হয়।

সভায় সভাপতিত্ব করেন বেসরকারি পাট, সুতা, বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শেখ আমজাদ হোসেন ও পরিচালনা করেন ফেডারেশনের প্রচার সম্পাদক সাইফুল্লাহ তারেক।

বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম রসুল খান, বীর মুক্তিযোদ্ধা ক্বারী আসহাব উদ্দীন, লিয়াকত মুন্সি, সেকেন্দার আলী, আফিলউদ্দিন, কাশেম, বাবুল শেখ, লুৎফর, বাবুল হোসেন প্রমুখ ।

সভায় বন্ধ ব্যক্তিমালিকানা জুট মিল চালু ও শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের জোর দাবি জানানো হয়।

মোহাম্মদ মিলন/আরকে