বিষধর সাপে কাটা রোগীর বিষ নষ্ট করতে প্রয়োজন হয় প্রতিষেধক (অ্যান্টিভেনম) ইনজেকশনের। অ্যান্টিভেনম প্রয়োগের ফলে অনেক বিষধর সাপে কাটা রোগী সুস্থ হয়ে হন। কিন্তু অ্যান্টিভেনম সময়মতো প্রয়োগ না করার ফলে অনেক সাপে কাটা রোগী প্রাণ হারান।

খোঁজ নিয়ে জানা গেছে, মেহেরপুর জেনারেল হাসপাতালে এক সপ্তাহ ধরে এবং গাংনী ও মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও দীর্ঘদিন ধরে অ্যান্টিভেনম নেই। ফলে সাপে কাটা রোগীদের অন্য জেলায় রেফার্ড করা হচ্ছে। এতে জীবনের ঝুঁকিতে পড়তে হচ্ছে অনেক সাপে কাটা রোগীকে। 

মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আবাসিক মেডিকেল কর্মকর্তা তৌফিক আহমেদ জানান, গত জুন মাসে অ্যান্টিভেনম শেষ হয়েছে। জুলাই মাসে চাহিদাপত্র পাঠানো হয়েছে। কিন্তু এখনো পাওয়া যায়নি।

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্টোর কিপার দবির উদ্দিন বলেন, ৬ মাস আগে অ্যান্টিভেনম শেষ হয়েছে। তিন বার লিখিত চাহিদাপত্র দেওয়া হয়েছে। এছাড়া প্রতিমাসে সিভিল সার্জন অফিসের মিটিংয়ে চাহিদার কথা মনে করিয়ে দেওয়া হয়। এখনো অ্যান্টিভেনম পাওয়া যায়নি।

মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. জামির মো. হাসিবুস সাত্তার বলেন, সপ্তাহখানেক আগে হাসপাতালে অ্যান্টিভেনম শেষ হয়েছে। চাহিদাপত্র পাঠানো হয়েছে আশা করছি অল্প কিছুদিনের মধ্যে সংকট দুর হবে।

আকতারুজ্জামান/এএএ