সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেছেন, বাংলাদেশের ফুটবল টিম নষ্ট হয়ে গেছে। নষ্ট ফুটবলকে বাঁচানোর জন্য আমি চেষ্টা করছি। প্রতি সপ্তাহে কোনো না কোনো জেলায় খেলার আয়োজন করছি। শুধু খেলা নয়, গাছ লাগানোর জন্য মানুষকে উদ্বুদ্ধ করছি। গাছ না লাগালে আগামীতে বাংলাদেশ পরিবেশ বিপর্যয়ের মধ্যে পড়বে।

শুক্রবার (৭ জুলাই) বিকেলে পাবনার চাটমোহর রেলবাজারের অমৃতকুন্ডা মাঠে ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমি ও রেলবাজার ফুটবল একাদশের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ শেষে তিনি এসব কথা বলেন।

ব্যারিস্টার সুমন বলেন, একাত্তর সালে কিন্তু এমনি এমনি স্বাধীনতা আসেনি। বাংলাদেশকে পরিবর্তনের জন্য একাত্তর সালে যেমন যুদ্ধ করেছিল বাঙালি, এখন সেই দেশকে বাঁচাতে আমাদের ঝাঁপিয়ে পড়তে হবে। যে জায়গায় মনে হবে বাংলাদেশের উন্নতি দরকার, সে জায়গায় নেমে পড়তে হবে।

তিনি বলেন, চাটমোহরের এই হাজার হাজার জনতা প্রমাণ করে খেলাধুলার জায়গাটা নষ্ট করা যাবে না। মানুষ আশ্বাস দিলে প্রতারণা করে। কিন্তু নিজের ঘাম ঝরালে একদিন না একদিন সফলতা আসবেই। আপনাদের এখানে আসার পর থেকে যে আবেগ ভালোবাসা পেয়েছি তা ভোলার মতো নয়।। আমি হারতে বা হারাতে আসিনি। কারণ যে এলাকায় রাষ্ট্রপতি হয় সে এলাকার মানুষকে হারানো যায় না। হবিগঞ্জের সঙ্গে পাবনার আত্মীয়তা করতে এসেছি। শুধু জিতলেই মানুষের মন জয় করা যায় না। অনেক সময় হারলেও মানুষের অফুরন্ত ভালোবাসা পাওয়া যায়। 

তরুণদের উদ্দেশে ব্যারিস্টার সুমন বলেন, বাংলাদেশের ফুটবলকে প্রতিষ্ঠিত করতে হলে আপনাদের মতো তরুণদের মাঠে নামতে হবে। ঠিকমতো লেখাপড়া করতে হবে। ভালো মানুষ হতে হবে। ভালো অফিসার হয়ে মানুষের পাশে দাঁড়াতে হবে। এভাবেই দেশে ভালো মানুষের আর ভালো কাজের সংখ্যা বাড়বে। বাংলাদেশের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। সামনে আরও ভয়বাহ পরিস্থিতি অপেক্ষা করছে। তাই গাছ লাগানোর কোনো বিকল্প নেই। সবাইকে গাছ লাগানোর আহ্বান জানাই। 

খেলায় ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমি ২-০ গোলে চাটমোহর রেলবাজার ফুটবল একাদশকে পরাজিত করে। 

খেলা শুরুর আগে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান আ স ম আব্দুর রহিম পাকন। 

মূলগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদুল ইসলাম বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাটমোহর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আব্দুল হামিদ মাস্টার, চাটমোহর পৌরসভার মেয়র অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন সাখো, ভাঙ্গুড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. বাকি বিল্লাহ, আটঘরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান তানভীর ইসলাম, চাটমোহর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক, বেসরকারি উন্নয়ন সংস্থা পিসিডির নির্বাহী পরিচালক শফিকুল আলম, চাটমোহর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মনিরুল ইসলাম মনির, সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন প্রমুখ।

মূলগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খলিলুর রহমান এই প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করেন। খেলা শুরুর আগে উভয় দলের খেলোয়াড়দের মাঝে আম গাছের চারা বিতরণ করা হয়। পরে খেলোয়াড়রা সেসব গাছ দর্শকদের মাঝে বিতরণ করেন।

খেলা দেখতে পাবনাসহ আশপাশের জেলা থেকে হাজার হাজার মানুষের ঢল নামে। প্রচণ্ড ভিড়ের কারণে অনেকে খেলা দেখতে না পেরে ফিরে যান। শুক্রবার বিকেল ৫টায় খেলা শুরু হয়। প্রথমার্ধ্বের খেলা গোলশূন্যভাবে শেষ হয়। দ্বিতীয়ার্ধ্বে ব্যরিস্টার সুমন মাঠে নামার পরপরই আক্রমণ বাড়ায় তার দল। যার ফলশ্রুতিতে দুই গোলে এগিয়ে যান তারা। এরপর উভয় দল আক্রমণ পাল্টা আক্রমণ করলেও আর গোল হয়নি।

রাকিব হাসনাত/আরএআর