ভাওয়াইয়া গানের জাতীয়ভিত্তিক বিশেষায়িত সংগঠন ভাওয়াইয়া অঙ্গনের চেয়ারম্যান সালমা মোস্তাফিজ আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

রোববার (২ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে তিনি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫ বছর।

এই গুণী শিল্পীর স্বামী ভাওয়াইয়া শিল্পী, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক ও বিশিষ্ট সংগঠক একেএম মোস্তাফিজুর রহমান তার মৃত্যু সংবাদ নিশ্চিত করেছেন।

মৃত্যুর পূর্বে সালমা মোস্তাফিজ বাংলাদেশ বেতার ও টেলিভিশনে নিয়মিত সংগীত পরিবেশনা করতেন।

সোমবার (৩ জুলাই) বাদ জোহর মধ্য পাইকপাড়া জামে মসজিদে মরহুমার জানাজা শেষে রায়েরবাজার কবরস্থানে দাফন সম্পন্ন করা হবে।

মোস্তাফিজুর রহমান বলেন, রোববার বিকেলের দিকে শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন সালমা মোস্তাফিজ। পরে তাকে দ্রুত হাসপাতালে নেওয়া হলে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত ১০টা ৩০ মিনিটের দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

সালমা মোস্তাফিজ সম্প্রতি স্ট্রোক করেন জানিয়ে মোস্তাফিজুর রহমান বলেন, স্ট্রোকের পর থেকেই শারীরিকভাবে কিছুটা দুর্বল ছিলেন সালমা মোস্তাফিজ। সম্প্রতি তার রক্তশূন্যতা ধরা পড়ে।

গাইবান্ধা থেকে প্রকাশিত মাসিক তিস্তার সহযোগী সম্পাদক এম সেরাজুল হকের মেয়ে সালমা মোস্তাফিজ ভাওয়াইয়া অঙ্গনের চেয়ারম্যান ছিলেন।

সালমা মোস্তাফিজের ছেলে সাহস মোস্তাফিজ একটি আন্তর্জাতিক এনজিওতে যোগাযোগ কর্মকর্তা হিসেবে কর্মরত। মেয়ে মোনিফা মোস্তাফিজ মন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

গুণী এই শিল্পীর মৃত্যুতে রংপুরের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে শোক প্রকাশ করা হয়েছে।

ফরহাদুজ্জামান ফারুক/এমজেইউ