স্মার্ট বাংলাদেশ গড়তে নিরাপদ খাদ্য নিশ্চিতের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন নোয়াখালীর জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মো. নাজিমুল হায়দার।

তিনি বলেন, আমরা সবাই ভোক্তা। যারা বাজারে পণ্য বিক্রি করেন তারাও ভোক্তা। নিরাপদ পণ্য উৎপাদন করা সকল পর্যায়ে গুরুত্বপূর্ণ। এক কথায় স্মার্ট বাংলাদেশ গড়তে নিরাপদ খাদ্য নিশ্চিতের বিকল্প নেই।

বৃহস্পতিবার (২২ জুন) নোয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে ‘স্মার্ট  বাংলাদেশ বিনির্মাণে নিরাপদ খাদ্যের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের লক্ষ্য জনগণের খাদ্য নিরাপত্তা ও নিরাপদ খাবার প্রাপ্তি নিশ্চিত করা। সে কারণেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠিত হওয়ার পর থেকে ভোক্তার কাছে নিরাপদ খাদ্য পৌঁছে দিতে এ দপ্তর কাজ করে যাচ্ছে। সকল শ্রেণিপেশার মানুষের সচেতন অংশগ্রহণে নিরাপদ খাদ্যের নিশ্চয়তা সম্ভব।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার আহসান হাবিবের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নোয়াখালী কার্যালয়ের সহকারী পরিচালক আফিফা ছিদ্দিকা।

সেমিনারের জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাজী রফিকুজ্জামান, জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. হুমায়ুন কবির, অধ্যাপক কাজী মো. রফিক উল্লাহ, বীর মুক্তিযোদ্ধা মমতাজুল করিম করিম বাচ্চু, বীর মুক্তিযোদ্ধা জিএস কাশেম, সাংবাদিক আলমগীর ইউসুফ, মো. মরিরুজ্জামান চৌধুরী, আবু নাছের মঞ্জু, জামাল হোসেন বিষাদ, সুমন ভৌমিক, আসাদুজ্জামান চৌধুরী কাজল প্রমুখ বক্তব্য দেন।

বক্তারা বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে নিরাপদ খাবার নিশ্চিতের কোনো বিকল্প নেই। নিরাপদ খাদ্যের বিষয়টি গুরুত্বে সঙ্গে বিবেচনায় রেখে আমাদের খাদ্য নিরাপদ রাখার কৌশল ঠিক করতে হবে। আইন প্রয়োগের পাশাপাশি আমাদের সচেতন থাকতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠিত হওয়ার পর থেকে ভোক্তার কাছে নিরাপদ খাদ্য পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে এ দপ্তর।

সেমিনারে জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ব্যবসায়ী ও সংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

হাসিব আল আমিন/এমজেইউ