শরীয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা ইউনিয়নের আমজাদিয়া একাডেমির অফিস সহকারী মাসুদুর রহমানের বিরুদ্ধে অষ্টম শ্রেণির এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। এ ঘটনার প্রতিবাদ ও অভিযুক্ত অফিস সহকারীর বিচার দাবি করে বিক্ষোভ মিছিল নিয়ে থানা ঘেরাও করেছে শিক্ষার্থীরা।

রোববার (৪ জুন) দুপুরে শিক্ষার্থীরা পদ্মা সেতু দক্ষিণ থানা ঘেরাও করলে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান অভিযুক্তকে আইনের আওতায় আনার আশ্বাস দিলে স্কুলে ফিরে যায় শিক্ষার্থীরা।

আমজাদিয়া একাডেমি ও পদ্মা সেতু দক্ষিণ থানা সূত্রে জানা যায়, জাজিরা উপজেলার নাওডোবা বাজারের আমজাদিয়া একাডেমির অফিস সহকারী মাসুদুর রহমান গত মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে প্রতিষ্ঠানটির অষ্টম শ্রেণির এক ছাত্রীকে অফিস কক্ষে ডেকে নিয়ে শ্লীলতাহানি করেন। পরে স্কুলের অন্য শিক্ষার্থীদের চেষ্টায় ওই ছাত্রী রক্ষা পায়। পরদিন ওই ছাত্রী প্রধান শিক্ষকের কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ করে।

বৃহস্পতিবার শিক্ষার্থীরা স্কুলের সভাপতি ও নাওডোবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কার্যালয়ে গিয়ে বিক্ষোভ করে। পরে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটি অভিযুক্ত মাসুদুর রহমানকে এক মাসের জন্য সাময়িক বরখাস্ত করে। আর ঘটনাটি তদন্ত করার জন্য ছয় সদস্যর তদন্ত কমিটি গঠন করা হয়।
 
রোববার শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ থেকে বের হয়ে স্কুলের মাঠে বিক্ষোভ মিছিল শুরু করে। পরে তারা নাওডোবা বাজারে বিক্ষোভ মিছিল করে। বাজার থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে পদ্মা সেতু দক্ষিণ থানায় যায়। এ সময় তারা আধা ঘণ্টা পদ্মা সেতু দক্ষিণ থানা ঘেরাও করে রাখে। পরে পুলিশ শিক্ষার্থীদেরকে লিখিত অভিযোগ দেওয়ার পরামর্শ ও অভিযুক্তকে গ্রেপ্তারের আশ্বাস দিলে শিক্ষার্থীরা থানা ছেড়ে স্কুলে চলে যায়।

ভুক্তভোগী ওই ছাত্রী ঢাকা পোস্টকে বলে, গত মঙ্গলবার সকালে স্কুলে আসলে মাসুদ স্যার আমাকে কক্ষের ভেতরে ডাকেন। আমি বুঝতে পারিনি তিনি আমার সঙ্গে এমন আচরণ করবেন। তার এমন আচরণে আমি ভয় পেয়ে যাই। চিৎকার করলে অন্য শিক্ষার্থীরা ছুটে আসে।

দশম শ্রেণির শিক্ষার্থী ইভা আক্তার বলে, শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদে আমরা পড়ালেখা করতে চাই। আমার বোনের সঙ্গে যে আচরণ করা হয়েছে তার দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

নবম শ্রেণির শিক্ষার্থী আন্না আক্তার ঢাকা পোস্টকে বলে, অভিযুক্ত মাসুদুর রহমানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ এবং তাকে বিদ্যালয় থেকে স্থায়ী বরখাস্ত না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব আমরা।

আমজাদিয়া একাডেমির প্রধান শিক্ষক মোহাম্মদ জিয়া ঢাকা পোস্টকে বলেন, এক শিক্ষার্থী আমাদের অফিস সহকারীর বিরুদ্ধে শ্লীলতাহানির লিখিত অভিযোগ করেছে। ওই অভিযোগের বিষয়ে ছয় সদস্যর তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আর অভিযুক্ত অফিস সহকারী মাসুদুর রহমানকে এক মাসের জন্য সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে তাকে স্থায়ীভাবে বরখাস্ত করা হবে। আন্দোলনরত শিক্ষার্থীদের বিষয়টি বুঝিয়ে শ্রেণিকক্ষে ফিরিয়ে আনার চেষ্টা করছি। 

পদ্মা সেতু দক্ষিণ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান ঢাকা পোস্টকে বলেন, আমজাদিয়া একাডেমির এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির অভিযোগের বিষয় মৌখিকভাবে শুনেছিলাম। আজ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে থানায় এসেছিল। তাদের পরামর্শ দিয়েছি লিখিত অভিযোগ দেওয়ার জন্য। অভিযুক্তকে গ্রেপ্তারের আশ্বাস দিলে তারা থানা ছেড়ে চলে যায়। লিখিত অভিযোগ পেলে আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করব।

আরএআর