‘স্বামীর এক পাশ অবশ হয়ে ঘরে বসা। তাই কোনো কাজ করতে পারে না। প্লাস্টিক দিয়ে ঘরের চাল বানাইসি। বৃষ্টি হলে ঘরে পানি পড়ে। ঝুপড়ি ঘরে থাকি, এই টিন দিয়ে চাল বানামু। নামাজ পড়ে এমপির জন্য দোয়া করুম।’ উপহারের ঢেউটিন ও নগদ অর্থ পেয়ে এভাবেই কথাগুলো বলছিলেন নোয়াখালীর খিলপাড়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের বাসিন্দা রহিমা বেগম।

সোমবার (১০ এপ্রিল) বিকেলে নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম নিজের নির্বাচনী আসনের কয়েকশো পরিবারের মাঝে নগদ অর্থ ও ঢেউটিন তুলে দেন।

জানা যায়, বাবা মায়ের নামে প্রতিষ্ঠিত ওহাব তৈয়ুবা ওয়েল ফেয়ার ট্রাস্টের পক্ষ থেকে ৪০০ পরিবারের মাঝে ৪০০ বান ঢেউটিন ও নগদ ১২ লাখ টাকা বিতরণ করেন সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম। এছাড়া চাটখিলের ৯টি উপজেলার ৩০ হাজার পরিবারের মাঝে ঈদুল ফিতরের উপহার হিসেবে শাড়ি ও লুঙ্গি বিতরণ করেন।

এ সময় রহিমা বেগম বলেন, ‘রাতে ঘুমাতে পারতাম না বৃষ্টি হলে। পরিবারের সবাই মিলে বসে থাকতে হয়। এমপি সাহেব আমার ঘরের ছবি দেখে এক বান টিন এবং নগদ তিন হাজার টাকা দিছেন। ঘর মেরামতের জন্য এই টাকা কাজে লাগবে।’

রহিমা বেগমের ছেলে নুর হোসেন ঢাকা পোস্টকে বলেন, অটোরিকশা চালিয়ে বাবার ওষুধ আর চাল কিনতে কিনতে অবস্থা খারাপ। ঘরের অবস্থা এতই নাজুক, যা বলে শেষ করা যাবে না। এক বান ঢেউটিনে পুরো একচালা ঘর বানাতে পারুম। সাথে তিন হাজার টাকা পাইসি, সেটা দিয়ে আরেক বান টিন কিনুম।

স্থানীয় আয়েশা খাতুন ঢাকা পোস্টকে বলেন, আমার ঘরের টিনের খুব প্রয়োজন ছিল। কিন্তু অর্থের অভাবে কিনতে পারছিলাম না। বৃষ্টি হলে খুব বেগ পোহাতে হয়। রাতে বৃষ্টি হলে হাড়ি পাততে হয়। নগদ টাকা এবং ঢেউটিন পাওয়ায় অনেক খুশি।

এ বিষয়ে সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম ঢাকা পোস্টকে বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য। আমি জনপ্রতিনিধি হিসেবে অসহায় মানুষের সেবা করছি। আমার এলাকায় অসংখ্য দুঃস্থ মানুষ রয়েছেন যারা ঢেউটিনের অভাবে নিজেদের ঘর তৈরি করতে পারছেন না। সামনে বর্ষাকাল, তাই ঢেউটিনগুলো অসহায় পরিবারের জন্য খুব প্রয়োজন। অনেকে নগদ টাকার অভাবে সরঞ্জাম কিনতে পারছিলেন না। তাই ৪০০ পরিবারকে ৪০০ বান ঢেউটিন এবং নগদ ১২ লাখ টাকা দিয়েছি।

এ সময় চাটখিল পৌরসভার মেয়র ভিপি নিজাম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি বেলায়েত হোসেন, সাধারণ সম্পাদক নাজমুল হুদা শাকিল, চাটখিল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলী তাহের ইভুসহ স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

হাসিব আল আমিন/এবিএস