ঝিনাইদহের হরিণাকুন্ডে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে ২৫ বিঘারও বেশি পানের বরজ। সোমবার (১০ এপ্রিল) সকালে উপজেলার দৌলতপুর ইউনিয়নের বরিশখালী-শ্রীরামপুর মাঠে ভয়াবহ এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

সিগারেট থেকে এই আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। আগুনে ক্ষতিগ্রস্ত পান চাষিদের দাবি, এতে অন্তত ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত কৃষক দোয়ামত আলী ঢাকা পোস্টকে বলেন, সকালে মাঠে কাজ করার সময় হঠাৎ পানের বরজে আগুন দেখতে পাই। কিছুক্ষণের মধ্যে আগুন পার্শ্ববর্তী ক্ষেতগুলোতেও ছড়িয়ে পড়ে। আমার দুই বিঘা পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে।

ফারুক আলী নামের ক্ষতিগ্রস্ত আরও এক কৃষক বলেন, এত ভয়াবহ আগুন আমি জীবনে দেখিনি। আমারও দুই বিঘা পানের বরজ পুড়ে গেছে। এই আগুনে সব মিলিয়ে কৃষকদের প্রায় ৫০ লাখ টাকার বেশি ক্ষতি হয়েছে।

হরিণাকুন্ড ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা জামাল উদ্দিন বলেন, আগুনের ঘটনা শোনার পর হরিণাকুন্ড ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। আগুনের ভয়াবহতা বাড়তে থাকায় ঝিনাইদহ সদরকে জানালে তারা আরও একটি ইউনিট পাঠায়। পরে ৩টি ইউনিটের চেষ্টায় প্রায় দুই ঘণ্টা পর আমরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই।

তিনি আরও বলেন, সিগারেট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত করে জানানো হবে।

আব্দুল্লাহ আল মামুন/এবিএস