কুমিল্লা বিভাগীয় যুবদলের প্রতিনিধি সভা ও ইফতার মাহফিলে পুলিশের সঙ্গে হাতাহাতির ঘটনায় বিএনপি ও অঙ্গসংগঠনের ২০০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। 

মঙ্গলবার (৪ এপ্রিল) রাতে কুমিল্লা কোতোয়ালি মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আল মামুন বাদী হয়ে পুলিশের কাজে বাধা প্রদান এবং গায়ে হাত দেওয়ার অভিযোগে মামলাটি দায়ের করেন।

মামলায় বিএনপি এবং এর অঙ্গসংগঠনের ২৯ জন নেতাকর্মীর নাম উল্লেখ করে মোট ২০০ জনকে আসামি করা হয়েছে। 

বুধবার (৫ এপ্রিল) দুপুরে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন কুমিল্লা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) খন্দকার আশফাকুজ্জামান। 

এর আগে মঙ্গলবার বিকেলে কুমিল্লা টাউনহল মিলনায়তনে কুমিল্লা বিভাগীয় যুবদলের প্রতিনিধি সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু। জেলা পুলিশের পক্ষ থেকে অভিযোগ করা হয় ওই অনুষ্ঠানে পুলিশকে উদ্দেশ্য করে উসকানিমূলক বক্তব্য দিতে থাকেন নেতাকর্মীরা। এতে পুলিশ বাধা দিতে গেলে বিএনপির নেতাকর্মীরা পুলিশের উপর চড়াও হয়ে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়ে ও পুলিশের গায়ে হাত তোলে।

অপরদিকে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, ওই অনুষ্ঠানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভার্চুয়ালি যোগ দিলে পুলিশ এসে বলে তারেক রহমান বক্তব্য দিতে পারবেন না। উপস্থিত পুলিশ এলইডি স্ক্রিনের কানেকশন খুলে দিতে গেলে উপস্থিত নেতাকর্মীরা উত্তেজিত হয়ে পড়ে পুলিশের সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়ে পড়ে। এসময় বিএনপির অঙ্গসংগঠনের ২২ নেতাকর্মীকে আটক করে পুলিশ।

আরিফ আজগর/আরকে