জব্দকৃত অবৈধ জাল আগুনে পুড়ানো হচ্ছে

নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার মেঘনা নদীতে মাছ শিকার করার দায়ে ৪ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ ও পুলিশ। শুক্রবার (১০ মার্চ) সকালে ভোলার তজুমদ্দিন উপজেলার মেঘনা নদীতে মৎস্য কর্মকর্তার নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

এসময় একটি বেহুন্দি, পাঁচটি জালসহ দুই হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। আটককৃত জেলেরা পাশ্ববর্তী উপজেলা বোরহানউদ্দিনের হাসান নগর ইউনিয়ের বাসিন্দা। পরে জব্দকৃত মালামাল শশীগঞ্জ সুইজঘাটে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। এছাড়া নৌকাগুলো মৎস্য অফিসের হেফাজতে রাখা হয়েছে।

আটককৃত জেলেদের উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মরিয়ম বেগমের কার্যালয়ে হাজির করলে তিনি দুই জেলেকে ১০ হাজার টাকা অর্থদণ্ড করেন। এছাড়া অপ্রাপ্তবয়স্ক দু’জনকে তাদের অভিভাকের মুছলেকায় ছেড়ে দেওয়া হয়।

তজুমদ্দিন উপজেলার মেরিন ফিশারিজ কর্মকর্তা আল আমিন জানান, বৃহস্পতিবার রাতভর মেঘনায় বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে জেলেদের আটক, অবৈধ জাল ও নৌকা জব্দ করা হয়। জনস্বার্থে ইলিশ রক্ষায় এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ইলিশের অভয়াশ্রম হওয়ায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাসের জন্য ভোলার ইলিশা থেকে চর পিয়াল মেঘনা নদীর শাহবাজপুর চ্যানেলের ৯০ কিলোমিটার ও ভেদুরিয়া থেকে চর রুস্তম পর্যন্ত ১০০ কিলোমিটার তেতুলিয়া নদীতে ইলিশসহ সব ধরনের মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

আবদুল হান্নান/টিএম