​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​​তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, আওয়ামী লীগ নেত্রী শেখ হাসিনা দলের কর্মীদের দায়িত্ব না নিয়ে দেশ ছেড়ে পালিয়ে গেছেন এবং তিনি আর দেশে ফিরবেন না। শেখ হাসিনাকে কেবল বিচারের জন্য দেশে আনা হবে।

বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জাবি শাখা ‘গণঅভ্যুত্থানের সরকার, প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে।

নাহিদ ইসলাম বলেন, যখন আন্দোলন ঘোষণা করা হয়েছিল, নিয়মতান্ত্রিকভাবে শেখ হাসিনার পদত্যাগ করার সুযোগ ছিল। কিন্তু সেটি তিনি করেননি; বরং ৫ আগস্ট পর্যন্ত গুলি চালিয়েছেন। এখন আওয়ামী লীগ যা করছে, তাতে দেশের মানুষকে স্বাভাবিক জীবনে ফিরতে দেবে না। বরং নানা ধরনের উসকানি দিয়ে সন্ত্রাসী কার্যক্রম করাচ্ছে। দেশে একটি গৃহযুদ্ধ পরিস্থিতি তৈরি করতে চান শেখ হাসিনা, যা আন্দোলনের সময়ও করতে চেয়েছিলেন। তাদের মধ্যে বিন্দুমাত্র অনুশোচনা হয়নি।

আওয়ামী লীগ নেতাদের উদ্দেশে নাহিদ ইসলাম বলেন, আপনারা যারা দেশে রয়েছেন, দিবাস্বপ্ন দেখছেন, তাদের উচিত সমাজে সন্ত্রাসী কার্যক্রম না করে আত্মসমর্পণ করা। তাহলে হয়ত শাস্তি কিছুটা কম হতে পারে।

আলোচনা সভায় জাবি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান, লেখক ও রাজনৈতিক বিশ্লেষক ড. জাহেদ উর রহমান, জাতীয় নাগরিক কমিটির সদস্যসচিব আখতার হোসেন এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সদস্যসচিব আরিফ সোহেল প্রমুখ উপস্থিত ছিলেন।

মেহেরব হোসেন/এমজেইউ