ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সন্ত্রাসী সংগঠন’ ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বুধবার (২৩ অক্টোবর) রাত পৌনে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে অবস্থান নিয়ে ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের নেতৃত্বে মিছিল করতে থাকেন সাধারণ শিক্ষার্থীরা।

পরে তারা মিছিল নিয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করেন। মিছিল শেষে ভিসি চত্বরে তারা অবস্থান কর্মসূচি পালন করার কথা রয়েছে৷

এসময় শিক্ষার্থীরা, ‘ছাত্রলীগ জঙ্গি, গণহত্যার সঙ্গী’, ‘অ্যাকশন টু অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’, ‘হেলমেট বাহিনী/সুশীল বাহিনী, নো মোর নো মোর’, ‘ছাত্রলীগের বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশান’, ‘হলে হলে খবর দে, ছাত্রলীগের কবর দে’, ‘ছাত্রলীগের ঠিকানা, এ ক্যাম্পাসে হবে না’, ‘একটা একটা লীগ ধর, ধইরা ধইরা জেলে ভর’, ‘শিক্ষা ছাত্রলীগ, একসাথে চলে না’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা বলেন, ২৪ এর অভ্যুত্থানে ছাত্রলীগ ও তার সাঙ্গপাঙ্গরা সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা করে। তারা টোকাইদের ভাড়া করে ক্যাম্পাসে নারী শিক্ষার্থীদের ওপর হামলা করে। আমরা পরে তাদের হল থেকে বিতাড়িত করলেও সারাদেশে তারা অস্থিরতা সৃষ্টির চেষ্টা করে যাচ্ছে। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ছাত্রলীগের মতো সন্ত্রাসী সংগঠনের চিরতরে নিষিদ্ধের দাবি জানাই।

কেএইচ/এসএম