ঢাবির অধিভুক্তি বাতিল করে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে বিক্ষোভ করছেন রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। বুধবার (২৩ অক্টোবর) সকাল থেকেই ঢাকা কলেজে জড়ো হয়েছেন এসব শিক্ষার্থীরা। পরে দুপুর সাড়ে বারোটার দিকে বিক্ষোভ মিছিল বের করেন তারা।

এসময় উপস্থিত শিক্ষার্থীদের ‘অধিভুক্তি নাকি মুক্তি, মুক্তি, মুক্তি’, ‘শিক্ষা নিয়ে বাণিজ্য, মানি না, মানব না’, ‘আর নয় দাসত্ব, হতে চাই স্বতন্ত্র’, ‘ঢাবির জায়গায় ঢাবি থাক, সাত কলেজ মুক্তিপাক’, ‘নিপীড়ন নাকি অধিকার, অধিকার, অধিকার’, ‘প্রশাসনের প্রহসন, মানি না মানব না’ ইত্যাদি স্লোগান দিতে দেখা গেছে।

বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, ৭ বছরের বেশি সময় ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হলেও এখনো কোনো সংকট কাটেনি। দীর্ঘমেয়াদি কোনো পরিকল্পনা নেওয়া হয়নি। উল্টো দিনের পর দিন নানান জটিলতা বেড়েছে। তাই স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি শিক্ষার্থীদের। আমরা এর আগেও এই দাবিতে স্মারকলিপি দেওয়াসহ মানববন্ধন কর্মসূচি পালন করেছি। আজও একই দাবিতে বিক্ষোভ করা হচ্ছে। সাত কলেজের চলমান বিভিন্ন সংকট সমাধানের অভিপ্রায়ে সাত কলেজের সমন্বয়ে একটি
পূর্ণাঙ্গ স্বায়ত্বশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে সায়েন্স ল্যাবরেটরি এলাকায় অবস্থান কর্মসূচি পালন করা হবে। 

ঢাকা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রায়হান খান ইমন বলেন, আমরা আগেও আন্দোলন করেছি। রাস্তায় নেমেছি। কিন্তু বৈষম্য দূর হচ্ছে না। দুই দিন আগেও যখন আন্দোলনে নেমেছি তখন ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছি। এরপরেও আমাদের স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি মানা হচ্ছে না। আমাদের বলা হচ্ছে কর্তৃপক্ষ একসঙ্গে বসে সমাধান করবে। এমন আশ্বাস আমাদের আগেও দেওয়া হয়েছে। কিন্তু কোনো সমাধান হয়নি। আমরা সমাধান চাই। স্বায়ত্তশাসিত ও স্বতন্ত্রভাবে আলাদা বিশ্ববিদ্যালয় চাই।

এর আগে একই দাবিতে গত সোমবার সায়েন্সল্যাব ও নীলক্ষেত মোড় অবরোধ করেন সাত কলেজ শিক্ষার্থীরা। পরে তারা তিন দফা দাবি জানিয়ে পূরণের জন্য ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে অবরোধ তুলে নেয়। শিক্ষার্থীদের দাবিগুলো হলো-

১. অনতিবিলম্বে সাত কলেজ বিশ্ববিদ্যালয় কমিশন গঠন করতে হবে।

২. এই কমিশন বিভিন্ন বিষয় যাচাই-বাছাই করে ৩০ দিনের মধ্যে একটি রূপরেখা প্রণয়ন করবেন।

৩. স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে গিয়ে কোনো সেশনজট তৈরি হতে পারবে না। যতদিন বিশ্ববিদ্যালয় গঠন না হবে ততদিন সেশনজট যেন না হয় সেভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়কে তাদের কার্যক্রম চালিয়ে নিতে হবে।

প্রসঙ্গত, তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গতানুগতিক পড়াশোনার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়। কলেজগুলো হচ্ছে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। অধিভুক্ত কলেজগুলোর ছাত্রছাত্রীদের ভর্তি প্রক্রিয়া, পরীক্ষা, শিক্ষা কার্যক্রম এখন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হচ্ছে।

আরএইচটি/জেডএস