বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য প্রফেসর ড.এ.কে. ফজলুল হক ভূঁইয়া বলেছেন, আমদানিকৃত ডিম নয় বরং ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গুরুত্বারোপ করতে হবে। ডিম হচ্ছে সহজলভ্য একটি ব্যালেন্সড খাবার। এর উচ্চ খাদ্যমানকে কাজে লাগাতে সহনীয় মূল্যের মধ্যে ডিম, আলু ও সবজিসহ একটি সুস্বাদু ডিমের মেন্যু প্যাক তৈরি করতে হবে।

সোমবার (২১ অক্টোবর) দুপুরে ডিমের গুণগত মান সম্পর্কে জনসচেতনতা বাড়াতে বিশ্ব ডিম দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কেন্দ্রে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি সহনীয় মূল্যের মধ্যে ডিম, আলু ও সবজিসহ একটি সুস্বাদু ডিমের মেন্যু প্যাক সবার জন্য বাকৃবির টিএসসি ক্যান্টিনে রাখার ব্যাপারে ছাত্রবিষয়ক উপদেষ্টা এবং পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রতি আহ্বান জানান।

এর আগে বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের আয়োজনে বাকৃবি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বাচ্চাদের ডিম খাওয়ানো হয়। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি পশুপালন অনুষদীয় গেট থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হয়। এ সময় তিনি স্কুলের বাচ্চাদের প্রতিদিনের টিফিনে অবশ্যই অন্ততপক্ষে একটি ডিম রাখার পরামর্শ দেন।

‘ডিমে পুষ্টি ডিমে শক্তি, ডিমে আছে রোগমুক্তি’ এই প্রতিপাদ্য সামনে রেখে পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. বাপন দে’র সভাপতিত্বে এক আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন ছাত্রবিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মোহাম্মদ শহীদুল হক, পশুপালন অনুষদীয় ডিন প্রফেসর ড. মো. রুহুল আমীন, বাউরেসের পরিচালক প্রফেসর ড. মো. হাম্মাদুর রহমান, ইউজিসি প্রফেসর ড. এস.ডি. চৌধুরী, ডিন ভেটেরিনারি অনুষদের প্রফেসর ড. মো. আবদুল আউয়াল, শিক্ষক সমিতির সভাপতি ও ডিন মৎস্যবিজ্ঞান অনুষদের প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সরদার। এ ছাড়া অনুষ্ঠানে অনলাইনে যুক্ত ছিলেন বাংলাদেশ ব্রিডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মাহাবুবুর রহমান, বাংলাদেশ অ্যানিম্যাল হাজবেন্ড্রি সোসাইটির প্রেসিডেন্ট মো. মাহাবুব হাসান।

অনুষ্ঠানে তনশ্রী চৌধুরীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন প্রফেসর ড. সুবাস চন্দ্র দাস। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মো. শওকত আলী এবং কি-ডিসকাসেন্ট হিসেবে ইউজিসি প্রফেসর ড. এস.ডি. চৌধুরী বিস্তৃত আলোচনা করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, আমন্ত্রিত অতিথি, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. বাপন দে জানিয়েছেন, এ বছর দিবসটি উপলক্ষ্যে স্কুল, মাদরাসা ও সাধারণ মানুষের মাঝে তিন হাজার ডিম বিতরণ করা হয়েছে।

মো. আমান উল্লাহ আকন্দ/মুসাদ্দিকুল ইসলাম তানভীর/এমজেইউ