জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ‘জুলাই অভ্যুত্থান’ এবং এর চেতনাকে রক্ষা ও প্রতিষ্ঠার লক্ষ্যে ‘গণঅভ্যুত্থান রক্ষা আন্দোলন’ নামে একটি  প্ল্যাটফর্মের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

সোমবার (২১ অক্টোবর) বিকেল সোয়া ৪টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) কমনরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এই প্ল্যাটফর্মের আত্মপ্রকাশ ঘটে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সংগঠনের কার্যক্রম পরিচালনার জন্য চার সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী আব্দুর রশিদ জিতুকে আহ্বায়ক হিসেবে মনোনীত করা হয়েছে। এ ছাড়া ফাহমিদা ফাইজা (৪৮তম ব্যাচ) সদস্যসচিব, ইমরান শাহরিয়ার (৪৬তম ব্যাচ) মুখপাত্র ও রুদ্র মোহাম্মদ সফিউল্লাহকে (৪৭তম ব্যাচ) যুগ্ম আহ্বায়ক করা হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মুখপাত্র ইমরান শাহরিয়ার বলেন, গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে আমরা এমন একটি নতুন বাংলাদেশের স্বপ্ন দেখেছিলাম যেখানে ফ্যাসিবাদ থাকবে না, বৈষম্য ও নিপীড়ন দূর হবে এবং ন্যায়বিচার ও নিরাপত্তা নিশ্চিত হবে। শিক্ষাঙ্গণগুলো হবে মুক্ত এবং উচ্চশিক্ষার জন্য উপযোগী। জনগণ এই স্বপ্ন সামনে রেখে অন্তর্বর্তীকালীন সরকারকে সমর্থন দিয়েছিল। কিন্তু সরকার এখন সেই চেতনাকে রক্ষা করতে ব্যর্থ হচ্ছে।

তিনি আরও বলেন, সরকারের অভ্যন্তরে ও বাইরে থাকা ফ্যাসিবাদী শক্তিগুলো গণঅভ্যুত্থানের চেতনাকে বাস্তবায়নে বাধা সৃষ্টি করছে। কাঙ্ক্ষিত সাংবিধানিক ও প্রাতিষ্ঠানিক সংস্কারে দীর্ঘসূত্রিতা দেখা যাচ্ছে, যা গণঅভ্যুত্থানের সাফল্যকে ঝুঁকিতে ফেলছে।

সংবাদ সম্মেলনের শেষাংশে ইমরান শাহরিয়ার বলেন, আমরা অন্তর্বর্তীকালীন সরকারকে সর্বাত্মক সহযোগিতা করব, তবে প্রয়োজনে তার ওপর নিয়ন্ত্রণও প্রতিষ্ঠা করব। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত পরিবর্তনের প্রয়োজনে আবারও আন্দোলনে নামতে আমরা প্রস্তুত আছি এবং যেকোনো বাধাদানকারী শক্তিকে প্রতিহত করব।

মেহেরব হোসেন/এমজেইউ