ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং ও হিসাববিজ্ঞান বিষয়ে পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে বাড়িয়ে ৪ ঘণ্টা করার সিদ্ধান্ত হয়েছে। সোমবার (২১ অক্টোবর) ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে প্রকাশিত একটি চিঠিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরীর সই করা ওই চিঠিতে বলা হয়েছে, অধিভুক্ত সরকারি সাত কলেজের বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিভাগগুলোর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত সম্মান কোর্সের সিলেবাসে ব্যবস্থাপনা ও মার্কেটিং বিষয়ে ৮০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ৪ ঘণ্টা সময় নির্ধারিত। অপরদিকে, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং ও হিসাববিজ্ঞান বিষয়ে ৭৫ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ৩ ঘণ্টা সময় নির্ধারিত আছে। এতে করে এই দুটি বিষয়ের শিক্ষার্থীরা বৈষম্যের শিকার হচ্ছেন। সেজন্য কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে পরীক্ষার সময় বৃদ্ধির জন্য আবেদন করা হয়েছিল।

পরে সেই আবেদনের পরিপ্রেক্ষিতে উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খানের সভাপতিত্বে সাত কলেজের অধ্যক্ষদের সঙ্গে গত ৭ অক্টোবর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সময় বাড়ানোর সিদ্ধান্তে সবাই একমত হয়েছেন।

চিঠিতে এসব বিষয়ে লিখিত পরীক্ষার সময় ৩ ঘণ্টার পরিবর্তে ৪ ঘণ্টা নির্ধারণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে।

চিঠিটির অনুলিপি সাত কলেজের অধ্যক্ষদের কাছে পাঠানো হয়েছে।

আরএইচটি/এসএসএইচ