ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজ নিয়ে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় গঠনের দাবিতে আন্দোলনের নামছেন শিক্ষার্থীরা। এই একই দাবিতে এর আগে স্মারকলিপি প্রদান, সংবাদ সম্মেলনের মতো কর্মসূচি পালন করলেও এবার মানববন্ধনের ঘোষণা দিয়েছেন তারা। 

সোমবার (২০ অক্টোবর) রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে এই কর্মসূচি পালন করবেন তারা।

আয়োজকরা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজকে নিয়ে শুরু থেকেই বিভিন্ন সমস্যা তৈরি হয়েছে। যার কোনোটির স্থায়ী ও দীর্ঘমেয়াদি সমাধান হয়নি।  ২০১৭ সালে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এই সাতটি কলেজকে ঢাবির অধিভুক্ত করা হয়। তবে এটি সম্পূর্ণ অপরিকল্পিতভাবে করা হয়েছে। যার খেসারত এখনও দিতে হচ্ছে।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, অপরিকল্পিত অধিভুক্তকরণের খেসারত দিচ্ছেন তারা। শিক্ষার্থীদের শিক্ষাজীবন ও প্রশাসনিক কার্যক্রমে নানান সমস্যা তৈরি হচ্ছে। এখনও অনেক ক্ষেত্রে প্রশাসনিক অবকাঠামো ও সেবা পেতে হয়রানির শিকার হতে হচ্ছে। পরীক্ষার ফল প্রকাশে দীর্ঘসূত্রিতা, সেশনজটও রয়েছে।

সাত কলেজ বিশ্ববিদ্যালয় রূপান্তর টিমের ফোকাল পয়েন্ট ও ঢাকা কলেজের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আবদুর রহমান বলেন, শিক্ষার্থীরা পরীক্ষা ও ফলের দীর্ঘসূত্রিতা, সেশনজট এবং মানসম্মত শিক্ষা কার্যক্রমের অভাব নিয়ে বারবার অসন্তোষ প্রকাশ করে আসছে। বিভিন্ন একাডেমিক কার্যক্রমেও ভোগান্তি রয়েছে। ঢাবি প্রশাসন এত বড়সংখ্যক শিক্ষার্থীর একাডেমিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য পর্যাপ্ত শিক্ষক ও কর্মী নিয়োগ দিতে সক্ষম হয়নি। ফলে মানসম্মত শিক্ষার ঘাটতিও রয়েছে।

বিভিন্ন বিষয়ে সমন্বয়হীনতার অভিযোগ করে তিনি বলেন, সাত কলেজ ও ঢাবির মধ্যে সমন্বয়হীনতার কারণে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের একাডেমিক ও প্রশাসনিক সমস্যায় পড়েন। নিয়মিত পরীক্ষার শিডিউল, ক্লাস এবং ফল সংক্রান্ত তথ্য সঠিকভাবে শিক্ষার্থীদের কাছে পৌঁছায় না। সেজন্য সাত কলেজের জন্য আলাদা প্রশাসনিক কাঠামো তৈরি করা প্রয়োজন। এই বিষয়টি সামনে রেখেই আমরা আলাদা বিশ্ববিদ্যালয় গঠনের দাবি জানিয়েছি। এই দাবিতে আগামীকাল মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। এই কর্মসূচি থেকে প্রাথমিকভাবে তিনটি কর্মপরিকল্পনা ঘোষণা দেওয়া হবে বলেও মন্তব্য করেন তিনি।

আরএইচটি/জেডএস