জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রতিষ্ঠায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ঘোষণা ফলক পুনঃস্থাপন করা হয়েছে।

রোববার (২০ অক্টোবর) বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাবার্ষিকী দিবসে ঘোষণা ফলকটি উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রেজাউল করিম। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকাকালে এই ঘোষণা ফলকটি ভেঙে ফেলেছিল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা কর্মীরা।

জবি উপাচার্য বলেন, জগন্নাথ কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপদান যার হাত ধরে তার নামফলকটি পর্যন্ত ভেঙে ফেলেছিলো স্বৈরাচাররা। আমি উপাচার্য হিসেবে দায়িত্ব নেওয়ার পর আমার অন্যতম একটি কাজ ছিল নাম ফলকটি পুনঃস্থাপন করা। বিশ্ববিদ্যালয়ের ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে তার নাম ফলকটি উন্মোচন করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। 

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিএনপি পন্থি শিক্ষকদের সংগঠন সাদা দলের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রইস উদ্দীন বলেন, দীর্ঘদিন ধরে আমাদের উপর অপশাসন চালানো স্বৈরাচার শেখ হাসিনার আক্রোশ কতটা ভয়াবহ ছিল তা আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাতার নামফলক ভেঙে ফেলার দ্বারা আমরা বুঝতে পারি। আজ স্বাধীন দেশে আমরা আবারো বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সাবেক দুবারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নামফলকটি উন্মোচন করতে পেরে আনন্দিত। 

এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, চেয়ারম্যান, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, প্রভোস্ট, প্রক্টর, বিভিন্ন দপ্তরের পরিচালক, শিক্ষক-শিক্ষার্থী, এই প্রতিষ্ঠানের জন্য জমিদানকারী জমিদার জগন্নাথ রায় চৌধুরীর বর্তমান বংশধর, কর্মকর্তা-কর্মচারীরা।

এমএল/এমএসএ