সারাদেশে জুলাই বিপ্লবীদের ওপর হামলার নিন্দা ও জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রদলের নেতাকর্মীরা।

শনিবার (১৯ অক্টোবর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের (ডেইরি গেট) সামনে এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী শামসুজ্জামান সায়েম বলেন, গত ১৫ বছর ধরে স্বৈরাচারী সরকার দেশে দমন-পীড়ন চালিয়েছে, যার প্রভাব এখনো রয়ে গেছে। সরকারের পতনের পরও ছাত্রলীগ-যুবলীগের ক্যাডাররা বিপ্লবী ও সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা অব্যাহত রেখেছে। অন্তর্বর্তীকালীন সরকারের কাছে আমাদের দাবি, দ্রুত সময়ের মধ্যে এসব হামলাকারীকে বিচারের আওতায় এনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করা হোক।

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী আদনান করিম বলেন, জুলাই বিপ্লবীদের ওপর দেশজুড়ে চালানো হামলার আমরা তীব্র নিন্দা জানাই। যদি ছাত্রলীগ বা অন্য কোনো গোষ্ঠী পুনরায় হামলায় লিপ্ত হয়, আমরা সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে প্রতিরোধে প্রস্তুত আছি।

রসায়ন বিভাগের আরেক শিক্ষার্থী জাকিরুল ইসলাম বলেন, বিগত ১৫ বছর ধরে শাসন ব্যবস্থা ও শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করা হয়েছে। সারাদেশের মানুষ ও শিক্ষার্থীরা গণ-আন্দোলনের মাধ্যমে এই স্বৈরাচারী সরকারকে উৎখাত করেছে। বিপ্লবীদের রক্তের বিনিময়ে গঠিত অন্তর্বর্তীকালীন সরকার যেন তাদের দায়িত্ব ভুলে না যায়। হামলাকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে।

মেহেরব হোসেন/আরএআর