জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলগুলোতে অবৈধভাবে অবস্থানরত অছাত্রদের আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এ বি এম আজিজুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশ প্রদান করা হয়।

অফিস আদেশে বলা হয়, চলতি বছরের ৪ ফেব্রুয়ারির সিন্ডিকেটের জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষার্থীদের হলে প্রবেশের সময় নিজ নিজ হলের পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। স্নাতকোত্তর পরীক্ষা শেষ করা শিক্ষার্থী এবং অবৈধভাবে অবস্থানকারী পোষ্য কোটায় ভর্তি হওয়া শিক্ষার্থীদের পাঁচ কর্মদিবসের মধ্যে হল ত্যাগের নির্দেশনা দেওয়া হয়েছে। সময়সীমা অমান্য করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সোহেল আহমেদ বলেন, নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে আগামী ২০ অক্টোবর। আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে সব শিক্ষার্থীর আবাসনের অধিকার নিশ্চিত করতে কর্তৃপক্ষ কঠোর অবস্থানে আছে। মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থী ও পোষ্যদের নির্ধারিত সময়ের মধ্যে হল ছাড়তে হবে। নির্দেশনা লঙ্ঘন করলে তাদের সার্টিফিকেট স্থগিত করা হবে। এরপরও নির্দেশ মানা না হলে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মেহেরব হোসেন/এমজেইউ