বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ ও সারজিস আলমকে রংপুরে অবাঞ্ছিত ঘোষণা করার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থীরা। জাতীয় পার্টি বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা না চাইলে কঠোর জবাব দেওয়ার হুশিয়ারি দেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ছাত্র আন্দোলনের ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে এ কথা বলেন তারা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, গণঅভ্যুত্থানের মহানায়কদের অবাঞ্ছিত ঘোষণা করে দুঃসাহস দেখিয়েছে জাতীয় পার্টির কিছু নেতা। ফ্যাসিবাদের দোসররা এখনো বিভিন্ন পায়তারা করছে। তাদের রুখে দিতে ছাত্রসমাজ এখনো প্রস্তুত। এখনো সময় আছে বক্তব্য প্রত্যাহার করে নিন না হলে ছাত্র-সমাজ এর জবাব দেবে।

বেরোবির অন্যতম সমন্বয়ক আশিকুর রহমান বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন থেকে জাতীয় পার্টিকে স্পষ্টভাবে আল্টিমেটাম দিচ্ছি, তারা যেন অবিলম্বে তাদের উসকানিমূলক ও বিভ্রান্তিকর বক্তব্য প্রত্যাহার করে। যদি জাতীয় পার্টি এই বক্তব্য প্রত্যাহার না করে, তাহলে আমরা কঠিন জবাব দেব।

বেরোবি শিক্ষার্থী জীবন প্রধান ওহি বলেন, সারজিস আলম এবং হাসনাত আব্দুল্লাহ বাংলাদেশের স্বৈরাচার মুক্ত করার অন্যতম নায়ক হিসেবে বিবেচিত। তারা দেশের বিভিন্ন জায়গায় প্রোগ্রাম আয়োজন করে চলেছেন, যা বৈষম্যের বিরুদ্ধে সংগ্রামের প্রতীক। এরকম অসঙ্গত আচরণ এবং বৈষম্যমূলক বক্তব্য আমরা কোনোভাবেই মেনে নিতে পারি না। এসব কথার জবাব দিতে হবে। আমরা জানি, জাতীয় পার্টি রাজনৈতিক স্বার্থে মানুষকে কাজে লাগিয়ে দীর্ঘদিন ধরে তাদের অধিকার থেকে বঞ্চিত করে রেখেছে। আমরা দাবি করছি, জাতীয় পার্টি অতি দ্রুত তাদের বিভ্রান্তিকর বক্তব্য প্রত্যাহার করুক এবং জনগণের প্রতি তাদের জবাবদিহিতার নীতি মেনে চলুক।

বেরোবি শিক্ষার্থী রহমত আলী বলেন, যাদের নেতৃত্বে এই মহাবিপ্লব সংঘটিত হয়েছে তাদের অবাঞ্ছিত ঘোষণা করা শহীদের রক্তের সঙ্গে বেইমানি করার শামিল। জাতীয় পার্টি সারা জীবন ফ্যাসিস্টদের দোসর হিসেবে কাজ করেছে। এখন তারা আন্দোলনের নায়কদের অবাঞ্ছিত ঘোষণা করে তাদেরই পক্ষ নিচ্ছে।

এর আগে সোমবার (১৪ অক্টোবর) রাতে রংপুর সেন্ট্রাল রোডের জাতীয় পার্টি অফিসে আলোচনা সভায় সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ ও সারজিস আলমকে ‘টোকাই’ বলেছেন রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র ও জাতীয় পার্টির কো-চেয়ারম্যান মোস্তাফিজার রহমান মোস্তফা। তাদের রংপুরে কোনো কর্মসূচিতে জাতীয় পার্টি অংশগ্রহণ করতে দেবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

শিপন তালুকদার/এমএসএ