জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মীর মশাররফ হোসেন হল-সংলগ্ন গেট এলাকায় সংগঠিত ছিনতাইয়ের ঘটনার প্রতিবাদ এবং নিরাপত্তা ব্যবস্থার জোরদারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা।

রোববার (১৩ অক্টোবর) পৌনে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি মিছিল বের হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নতুন প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী শাকিল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ে ছিনতাইয়ের ঘটনার প্রতিবাদ নতুন কিছু নয়। এর আগেও আমরা বহুবার প্রতিবাদ জানিয়েছি, কিন্তু প্রশাসন শুধু আশ্বাসই দিয়ে গেছে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। গতকাল ছিনতাইকারীদের দ্বারা এক শিক্ষার্থী ছুরিকাঘাতে আহত হওয়ার ঘটনা আরও ভয়াবহ কিছুতে রূপ নিতে পারত। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময় ছিনতাইয়ের ঘটনা ঘটলেও প্রশাসন কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি। এতদিন আমরা প্রশাসনের কাছে দাবি জানিয়েছি, কিন্তু আজ হুঁশিয়ারি দিতে এসেছি। যদি এর পরও অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে, এর পূর্ণ দায় প্রশাসনকে নিতে হবে এবং এর জবাবদিহি করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম ইমন বলেন, বিশ্ববিদ্যালয়ে ছিনতাইয়ের ঘটনা নিয়ে আমরা প্রথম থেকেই নতুন প্রশাসনকে জানিয়ে আসছি, তাদেরকে সাবধান করেছি। কিন্তু আমরা দেখেনি, বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো পদক্ষেপ নিয়েছে। এরই প্রতিবাদে আজ আমরা বিক্ষোভ মিছিল করেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দ্রুত শিক্ষার্থীদের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। নবীন শিক্ষার্থীরা এসে যাতে কোনো ধরনের ভোগান্তিতে না পড়ে সেটাও নিশ্চিত করতে হবে তাদের।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ. কে. এম. রাশিদুল আলম বলেন, গতকালকের ঘটনার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন গভীরভাবে ব্যথিত। গত ৩০ বছর ধরে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা দেখে আসছি, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ঘটনার পরপরই আমরা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি এবং এ সমস্যার স্থায়ী সমাধান চাই। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে দ্রুতই মীর মশাররফ হোসেন হল-সংলগ্ন গেট এলাকায় একটি পুলিশ বক্স স্থাপন করা হবে।

এর আগে শনিবার দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হল-সংলগ্ন গেট এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে শিক্ষার্থী রাসেল হোসেন ছিনতাইয়ের শিকার হন। এ সময় ছিনতাইকারীর ছুরিকাঘাতে তিনি গুরুতর আহত হন।

মেহেরব হোসেন/এএমকে