জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

আজ (বুধবার) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে বিভাগের সহকারী অধ্যাপক মুহম্মদ কামরুল ইসলামের সঞ্চালনায় এবং চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রইছ উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. রেজাউল করিম। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, রাসুলকে (সা.) সবাই আল-আমিন বলত। এটা অর্জন করার চেয়ে বেশি আর কী হতে পারে। যদি আমরা রাসুল (সা.) এর আদর্শ অনুসরণ করি তবে আদর্শ মানুষ হতে পারব। আমি চেষ্টা করি তাকে অনুসরণ করার।

তিনি আরও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৯০ ভাগ ইসলাম ধর্মের অনুসারী। বিগত বছর আমরা এইসব অনুষ্ঠান পালন করতে পারিনি। এটা কী গণতন্ত্র হলো। আমি চাই ক্যম্পাসে সকল ধর্মের, মতের নিজস্ব সংস্কৃতি চর্চার মাধ্যমে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠিত হবে। 

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মো. রইছ উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ের ৯০ ভাগ শিক্ষার্থী ইসলাম ধর্মের অনুসারী। বিশ্ববিদ্যালয়ের খোলা থাকা অবস্থায় ইসলাম ধর্মের যে অনুষ্ঠানটি পালিত হয় তা ঈদে মিলাদুন্নবী। আমি মাননীয় উপাচার্যের কাছে দাবি জানাই আগামীতে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে কেন্দ্রীয়ভাবে ঈদে মিলাদুন্নবী পালনের আয়োজন করা হোক। 

এ ছাড়াও অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন ২০২৪ কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ নুরুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ তাজাম্মুল হক এবং সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুস্তাফা হাসান। এ সময় বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

এমএল/এনএফ