নওগাঁর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) প্রফেসর ড. মোহা. হাছানাত আলী। রোববার (৬ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মো. শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নিয়োগের কথা জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে যোগদানের তারিখ থেকে চার বছরের জন্য অধ্যাপক ড. মোহা. হাছানাত আলীকে উপাচার্য পদে নিয়োগের কথা বলা হয়েছে।

এর আগে গত ১১ অক্টোবর থেকে তিন বছরের জন্য ড. মোহা. হাছানাত আলীকে আইবিএর পরিচালক পদে নিয়োগ দিয়েছিল রাবি কর্তৃপক্ষ। রাবির বিধান অনুযায়ী ১২ বছর আগেই তার এই পদটি প্রাপ্য হওয়া সত্ত্বেও শুধু রাজনৈতিক কারণে বিগত সরকার তাকে এই পদ থেকে বঞ্চিত করে রেখেছিল। তবে আইবিএর পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের আগেই সরকার তাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ দিয়েছে।

ড. মোহা. হাছানাত আলী ১৯৮৫ সালে নিজ জেলা বগুড়া থেকে দাখিল ও ১৯৮৭ সালে এইচএসসি সম্পন্ন করেন। এরপর ইসলামী বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগ থেকে ১৯৯১ সালে স্নাতক ও ১৯৯২ সালে ফার্স্ট ক্লাস ফার্স্ট হয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এ ছাড়া ২০০৭ সালে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

পিএইচডি ডিগ্রি অর্জনের আগে ১৯৯৬ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন ড. মোহা. হাছানাত আলী। এরপর ১৯৯৯ সালে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পান। পরে ২০০৪ সালে রাবির আইবিএর সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। ২০০৭ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৩ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান তিনি। দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার ২৯টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

অধ্যাপক ড. মোহা. হাছানাত আলী রাবি প্রেসক্লাবের উপদেষ্টাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত। গত জুলাই-আগস্টে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শিক্ষার্থীদের সঙ্গে প্রফেসর ড. মোহা. হাছানাত আলীকে সক্রিয় ভূমিকা পালন করতে দেখা যায়।

আরএআর