ফেনী, নোয়াখালী, কুমিল্লা, চাঁদপুরসহ দেশের কয়েকটি জেলার বন্যার্তদের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) গত ২৮ আগস্ট ‘কনসার্ট ফর ফ্লাড ভিকটিম' শিরোনামে অনুষ্ঠিত হয় চ্যারিটি কনসার্ট। জনপ্রতি প্রবেশমূল্য ধরা হয়েছিল ২৫০ টাকা। টিকিট বিক্রি করে এই কনসার্ট থেকে সংগ্রহ হয় ৮ লাখ টাকা।

এসব অর্থ কোন খাতে ব্যয় করা হয়েছে, তার তথ্য দিয়েছে কনসার্টের আয়োজক জবি ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশন।

সংগঠনটির সাধারণ সম্পাদক মহিউদ্দিন আল আরাবী বলেন, কনসার্ট থেকে আমাদের মোট সংগ্রহ হয় ৮ লাখ ৯ হাজার ৬৪৫ টাকা। এ তহবিল থেকে মিউজিশিয়ানদের সংগঠন 'গেট আপ স্ট্যান্ড আপ'কে ৪ লাখ টাকা দেওয়া হয়েছে বন্যার্তদের জন্য। শিরোনামহীনের লিডার জিয়া ভাইয়ের হাতে দিয়েছি আমরা। ১২টি ব্যান্ডের প্রায় ৭০ জনের খাবার এবং যাতায়াত মিলে ২৫ হাজার টাকা ব্যয় হয়েছে। কনসার্টের স্টেজের জন্য আমরা মাত্র ৩০ হাজার টাকা দিয়েছি। সাউন্ড ও লাইট খরচ ২৭ হাজার ৫০০ টাকা দেওয়া হয়েছে। স্টেজ, লাইট ও সাউন্ডের টাকা কম নিয়ে তারাও চ্যারিটিতে অংশগ্রহণ করেছেন।

তিনি আরও বলেন, কনসার্টের তহবিল থেকে ফেনির গোবিন্দপুর এলাকায় ১৫টা পরিবারকে ১০ হাজার করে মোট ১ লাখ ৫০ হাজার দিয়েছি আমরা। এ ছাড়া এএলবি এনিম্যাল ওয়েলফেয়ারকে ৫০ হাজার টাকা দিয়েছি। এই টাকা দিয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা থেকে উদ্ধার করা পশু-পাখির চিকিৎসা করা হয়েছে। অন্যদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গণত্রাণে ব্যবহৃত একটি ট্রাক ভাড়া বাবদ ১০ হাজার দেওয়া হয়েছে।

মহিউদ্দিন আল আরাবী বলেন, ত্রাণের কাজ বন্ধ হয়ে গেলে বাকি অর্থ থেকে আমরা আন্দোলনে আহত সিএনজিচালকসহ তিনজনের চিকিৎসার জন্য ১৭ হাজার টাকা সহায়তা দিই। এ ছাড়া আন্দোলনে শিশুসহ আহত আরও দুজনের ওষুধ খরচ হিসেবে ১৩ হাজার টাকা দিয়েছি। জবি টিএসসিতে একটা কুকুর আছে, কেউ হেক্সা বলে ডাকে, কেউ চার্লি বলে ডাকে। সেই কুকুরের অপারেশন এবং ওষুধের জন্য চার হাজার টাকা ব্যয় হয়েছে।

অবশিষ্ট টাকার বিষয়ে জবি ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আরাবী বলেন, অর্থ সহায়তা ছাড়াও অনুদান হিসেবে প্রাপ্ত প্রায় ৬০ বস্তা ত্রাণ (জামাকাপড়, চাল, ডাল, ওষুধ) জগন্নাথ বিশ্ববিদ্যালয় গণত্রাণ তহবিলে জমা দেওয়া হয়েছে। এর বাইরেও আমাদের কাছে এখনো প্রায় ছয় বস্তা জামাকাপড় ছিল। সেগুলো বিক্রি করে ৩ হাজার টাকা পেয়েছি। আমাদের হাতে এখন অবশিষ্ট আছে মোট ৮৬ হাজার ১৪৫ টাকা। এ টাকা থেকে আমরা উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য কিছু ও আন্দোলনে আহতদের জন্য দিতে চাই।

প্রসঙ্গত, ফেনী, কুমিল্লা ও নোয়াখালীতে বন্যার্তদের পাশে দাঁড়াতে গত ২৮ আগস্ট বিকেল ৪টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবনের প্রাঙ্গণে এ কনসার্ট অনুষ্ঠিত হয়। কনসার্টে বিনা পারিশ্রমিকে  গান- শিরোনামহীন, এভয়েড রাফা, সোনার বাংলা সার্কাস, হাইওয়ে, ওউনড, আপেক্ষিক, চাঁদের গাড়ি, অ্যাভার্স অফ বাংলাদেশ, আর্ট অব হ্যাভেন, শেফার্ড, এ.কে. রাহুল এন্ড ব্লাক জ্যাং ব্যান্ডদলসমূহ।

এমএল/এএমকে