ভারতে পুরোহিত কর্তৃক বিশ্বনবি হযরত মোহাম্মদ (সা.) নিয়ে কটূক্তি ও অপমানের প্রতিবাদ এবং ফিলিস্তিন ও লেবাননে ইসরায়েলের হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার (২ অক্টোবর) দুপুর পৌনে ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টির শিক্ষার্থীদের উদ্যোগে এই প্রতিবাদ মিছিল ও সমাবেশের আয়োজন করা হয়।

মিছিলটি বিজনেস ফ্যাকাল্টির প্রধান ফটক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের পাদদেশে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

এ সময় শিক্ষার্থীরা নারেহ তাকবীর, আল্লাহু আকবার; লা ইলাহা ইল্লাল্লাহ; রাসুলের অপমান, সইবে না মুসলমান’; রাসুলের ইজ্জত, রক্ষা করবে খিলাফত; ইসরাইলের কবর খুড়ো, ফিলিস্তিন মুক্ত করো/সেনাবাহিনী আগে বাড়ো; ইসরায়েল/ভারতের দালালেরা, হুঁশিয়ার সাবধান ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা বলেন, ভারতে হিন্দু পুরোহিত মহানবী (সা.) নিয়ে অপমানের দুঃসাহস দেখিয়েছে। আমরা মুসলিমরা বেচে থাকতে এই অপমান সহ্য করব না। এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। তা ছাড়া, সেই পুরোহিতকে দ্রুত গ্রেপ্তার করে সর্বোচ্চ শাস্তির দাবি জানাচ্ছি। 

অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের শিক্ষার্থী শীষ এহসান বলেন, বিশ্বের প্রতিটা জাতির অভিভাবক থাকলেও আজ মুসলিমদের কোনো অভিভাবক নেই। আজ কোনো সেনাবাহিনীর মার্চ ছাড়া ফিলিস্তিন, লেবানন, সিরিয়া বা কাশ্মীরকে মুক্ত করা সম্ভব না। একজন খলিফা দরকার যিনি বিশ্বের মুসলিমদের একত্র করে সব জুলুম থেকে আমাদের রক্ষা করবেন। 

ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষার্থী বাসির বলেন, কাশ্মির-ফিলিস্তিন আজ বৃহৎ কারাগারে পরিণত হয়েছে। আমাদের আর পিছুটান থাকা চলবে না, জাতিসংঘ বা পশ্চিমাদের দিকে তাকানোর সময় নেই। আমাদের ঐক্যবদ্ধ হয়ে সব নির্যাতনের মোক্ষম জবাব দিতে হবে।

প্রসঙ্গত, সম্প্রতি ভারতের মহারাষ্ট্রে এক পুরোহিত কর্তৃক হযরত মোহাম্মদ (সা.) নিয়ে অবমাননার অভিযোগে দেশটির পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। এর প্রতিবাদে মুম্বাইয়ের উদ্দেশ্যে লং মার্চের ডাক দিলে লাখো মুসলিম সেখানে অংশ নেন। এ ঘটনার প্রতিবাদে বাংলাদেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করে সাধারণ ছাত্র-জনতা। 

কেএইচ/এমজে