বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফলে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকে প্রায় তিন মাস। এ তিন মাসের সেশনজট কাটিয়ে ওঠার লক্ষ্যে উদ্যোগ গ্রহণ করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (১ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ তথ্য ও প্রকাশনা বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সিন্ডিকেট রুমে অনুষ্ঠিত অ্যাকাডেমিক কাউন্সিলের ৪৮তম বিশেষ সভায় উপাচার্য প্রফেসর ড. মো. শওকাত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ে বিগত জুন থেকে আগস্ট পর্যন্ত তিন মাসের সৃষ্ট সেশনজট কমানোর লক্ষ্যে বিভাগগুলো স্ব স্ব উদ্যোগ গ্রহণ করবে। এজন্য পরবর্তী দুই সেমিস্টার সময়ের মধ্যে সেশনজট শূণ্যের কোঠায় নিয়ে আসার লক্ষ্যে বর্তমানে প্রচলিত পরীক্ষা পদ্ধতির ভিত্তিতে বিভাগসমূহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও, আন্দোলনে নিহত আবু সাঈদ হত্যাকাণ্ডে গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা না দেওয়া পর্যন্ত কাউকে দোষী হিসেবে চিহ্নিতকরণ কিংবা আইন নিজের হাতে তুলে না নেওয়ার জন্য সভায় গুরুত্বারোপ করা হয়।

এর আগে, উচ্চ আদালত কোটার পক্ষে রায় দিলে সারা দেশে ছাত্র আন্দোলন শুরু হয়। ছাত্র আন্দোলনে বাধা দিলে শুরু হয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এরপর তা একদফায় রূপ নিয়ে সরকার পতন হয়। দীর্ঘদিন আন্দোলনের ফলে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ও প্রায় তিন মাস বন্ধ থাকে।

শিপন তালুকদার/পিএইচ