চট্টগ্রাম কলেজে সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। মঙ্গলবার (১ অক্টোবর) কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মোজাহেদুল ইসলাম চৌধুরীর সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কলেজের শিক্ষার সুষ্ঠু পরিবেশ রক্ষার্থে ে কাউন্সিলের ১৫৪তম সভার সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্যাম্পাসে সব ধরনের রাজনৈতিক তৎপরতা, মিছিল, সভা ও সমাবেশ নিষিদ্ধ করা হলো।

প্রজ্ঞাপনের বিষয়টি নিশ্চিত করেছেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মোজাহেদুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, রাজনৈতিক কর্মকাণ্ড কেউ পরিচালনা করলে আমরা সঙ্গে সঙ্গে প্রশাসনকে অবহিত করব। তারা আইনগত ব্যবস্থা নেবে।

এর আগে গত ২৬ সেপ্টেম্বর চট্টগ্রাম কলেজে ছাত্রদলের নেতাকর্মীদের বিরুদ্ধে হামলার অভিযোগ ওঠে ছাত্রশিবিরের বিরুদ্ধে। এতে ছাত্রদলের অন্তত ৫ জন আহত হয়েছেন বলে সংগঠনটির পক্ষ থেকে দাবি করা হয়। যদিও হামলার অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছে ছাত্রশিবির। একপর্যায়ে কলেজে ছাত্ররাজনীতি নিষিদ্ধের দাবি ওঠে। এ দাবিতে শিক্ষার্থীদের একটি অংশ কলেজ ক্যাম্পাসে মিছিল-মিটিং করে। এরপর কলেজ কর্তৃপক্ষ বসে রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করে।

নগরের চকবাজার এলাকায় চট্টগ্রাম কলেজের অবস্থান। পাশাপাশি রয়েছে সরকারি হাজী মোহাম্মদ মসিন কলেজ। দীর্ঘ সময় ধরে কলেজ দুটি ছাত্রশিবিরের ঘাঁটি ছিল। তিন দশক নিয়ন্ত্রণে রাখার পর ২০১৫ সালের ১৬ ডিসেম্বর কলেজ দুটি দখলে নেয় ছাত্রলীগ। গত ৫ আগস্ট আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের পতন হলে কলেজ দুটির নিয়ন্ত্রণ হারায় ছাত্রলীগ। এরপর থেকে কলেজ দুটিতে আধিপত্য বিস্তারের চেষ্টায় রয়েছে বিভিন্ন রাজনৈতিক দলের ছাত্র সংগঠনগুলো।

এমআর/এসকেডি