ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক শিক্ষার্থীরা ক্যাম্পাসে এলে যেন কোন সমস্যায় পড়তে না হয় সেজন্য তাদের পরিচয়পত্র দেওয়ার চিন্তা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মাধ্যমে প্রাক্তনদের এই  পরিচয়পত্র দেওয়ার চিন্তা করছে প্রশাসন। 

ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দিন আহমেদ।

এর আগে গত ৮ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে বহিরাগতমুক্ত করার লক্ষ্যে অতি দ্রুত সময়ের মধ্যে অভিযান পরিচালিত হবে বলে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। 

ওই বিজ্ঞপ্তি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আলোচনা-সমালোচনা হয়। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখান। প্রাক্তন শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে আসার পথ বন্ধ হয়ে গেল কি না সেটা নিয়েও মন্তব্য করেন অনেকেই। 

তখন প্রতি উত্তরে প্রক্টর সাইফুদ্দিন গণমাধ্যমকে বলেন, সারা দুনিয়ায় অ্যালামনাই (প্রাক্তন শিক্ষার্থী) বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ অংশ। বিশ্ববিদ্যালয়ে তাদের একটা ওনারশিপ আছে। তাদের বহিরাগত ভাবার কোনো সুযোগ নেই।  

প্রাক্তন শিক্ষার্থীদের ব্যাপারে প্রশাসনের ভাবনা জানতে চাইলে প্রক্টর বলেন,  বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সঙ্গে কথা বলে তাদের আমরা অনুরোধ করব, তারা যেন প্রাক্তন শিক্ষার্থীদের পরিচয়পত্র দেয়, যাতে যে কোনো প্রয়োজনে প্রাক্তন শিক্ষার্থীরা এটা ব্যবহার করতে পারেন এবং ক্যাম্পাসে প্রবেশ করতে পারেন। 

কেএইচ/এনএফ