ভারতে হিন্দু পুরোহিত কর্তৃক বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) কে গালি ও কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা ভারত সরকারের প্রতি এ ধরনের বিদ্বেষমূলক কর্মকাণ্ড বন্ধের বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বেলা ২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে একত্রিত হন শিক্ষার্থীরা। সেখান থেকে বিক্ষোভ র‍্যালি নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক এবং কুষ্টিয়া-খুলনা মহাসড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়। এতে প্রায় এক হাজার শিক্ষার্থী অংশ নেন।

এ সময় ‘নারায়ে তাকবীর, আল্লাহু আকবার’, ‘নবীর দুশমনের গালে গালে, জুতো মারো তালে তালে’, ‘বিশ্বনবীর অপমান সইবে নারে মুসলমান’, ‘আমরা সবাই রাসূল সেনা ভয় করি না বুলেট বোমা’, ‘পুরোহিতের দুই গালে, জুতো মারো তালে তালে’, ‘বিশ্বনবীর অপমান, রুখে দেবে মুসলমান’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, ভারতের বিতর্কিত ধর্মীয় প্রচারক রামগিরি মহারাজ মহারাষ্ট্রের এক ধর্মীয় সভায় রাসূল (সা.) ও ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করেছেন। এতে রাজ্যের এক বিজেপি নেতা সমর্থন দিয়েছেন। এ ছাড়া, মসজিদে ঢুকে মুসলিমদের ওপর হামলা চালানোর হুমকিও দিয়েছেন ঐ কট্টর হিন্দুত্ববাদী নেতা।

বক্তারা বলেন, কোনো ধর্মই অন্য ধর্মকে কটূক্তি করার শিক্ষা দেয় না। প্রকৃত মুমিনরা কখনও উগ্রবাদকে ছাড় দেয় না। রাসূল (সা.) নিয়ে যারা কটূক্তি করে তারা গোটা মুসলিম উম্মার দুশমন।

এ সময় ভারতীয় পণ্ডিত ও বিজেপি নেতার এই ধৃষ্টতাপূর্ণ মন্তব্যের জন্য মুসলিম উম্মার কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানান শিক্ষার্থীরা। পাশাপাশি বক্তারা ভারতীয় পণ্য বর্জনের জন্য সর্বস্তরের জনগণের প্রতিও আহ্বান জানান।

রাকিব হোসেন/এমজে