ভারতে মহানবীকে নিয়ে এক পুরোহিতের কটূক্তির প্রতিবাদে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে মুসলিম স্টুডেন্টস অ্যাসোসিয়েশন এর ব্যানারে এ বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। 

বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটকের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এ সময় শিক্ষার্থীরা বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে কটূক্তি করার মাধ্যমে বিশ্বের সকল মুসলিমের অনুভূতিতে আঘাত করা হয়েছে। আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি। ভারত সরকারের কাছে আহ্বান জানাচ্ছি অতিদ্রুত কটূক্তিকারীকে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে। আমরা ইউনূস সরকারের কাছে আহ্বান জানাচ্ছি সরকারীভাবে যেন এর নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

শিক্ষার্থীরা আরও বলেন বাংলাদেশের মানুষ এখন আর ভারতের খবরদারি পছন্দ করে না। মুসলমানদের নিয়ে ষড়যন্ত্র ও ধর্ম নিয়ে সাম্প্রতিক সন্ত্রাস সৃষ্টির পাঁয়তারা রুখতে হবে। বিজেপির সাংসদ নিতেশ নারায়ণ তার দেশের এক পুরোহিতের করা অবমাননাকর ও কুরুচিপূর্ণ মন্তব্য সমর্থন করেছেন। মুসলমানের কাছে প্রিয় নবীর সম্মান নিজের জীবনের চেয়েও মূল্যবান। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

প্রসঙ্গত, ভারতে ইসলাম ধর্ম ও মহানবী (সা.)-কে নিয়ে মহারাষ্ট্রের পুরোহিত রামগিরি মহারাজ ও বিজেপির সংসদ সদস্য নিতেশ নারায়ণ উসকানিমূলক মন্তব্য করেন। এরই প্রতিবাদে বাংলাদেশের বিভিন্ন জায়গার মতো বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।

এমএসএ