চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী ‘ক্লিন ক্যাম্পাস’ কর্মসূচি পালন করছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ইয়াহ্ইয়া আখতার, দুই উপ-উপাচার্য, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্টসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাদের তাতে অংশ নিতে দেখা যায়।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৩টা পর্যন্ত এ কর্মসূচি চলানোর কথা আছে। এ সময়ে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন, বিভিন্ন হল, জিরো পয়েন্ট এবং শহীদ মিনারসহ গুরুত্বপূর্ণ স্থানগুলো পরিস্কার-পরিচ্ছন্ন করেন তারা।

সেখানে চবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন বলেন, ক্যাম্পাস সাজানোর জন্য যা কিছু প্রয়োজন তার সবগুলো আমাদের স্টেট ডিপার্টমেন্ট এবং প্রক্টর অফিসের মাধ্যমে দেওয়া হবে। আমাদের বিশ্ববিদ্যালয় যথেষ্ট কর্মচারী আছে। তাদের দিয়ে ১০টি বিশ্ববিদ্যালয় সাজাতে পারবো। আমরা যদি সক্রিয়ভাবে কাজ করি তাহলে বিশ্ববিদ্যালয়কে পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে পারবো।

চবি শিক্ষার্থী মোহাম্মদ আলী ওবাইদুল্লাহ বলেন, চবির সব সাধারণ শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী মিলে বিশ্ববিদ্যালয় পরিচ্ছন্ন করার উদ্যোগ নিয়েছি। যতক্ষণ পর্যন্ত পুরো ক্যাম্পাস পরিষ্কার না হয় ততক্ষণ পর্যন্ত আমাদের এই কর্যক্রম চলবে। আমাদের মানসিক পরিচ্ছন্নতা যেমন দরকার, বাহ্যিক পরিচ্ছন্নতাও তেমন দরকার কথাটি আমরা বিশ্বাস করি। তাই আমরা সবদিক পরিষ্কার করেই নতুন বাংলাদেশ ও ক্যাম্পাস গড়ব।

আতিকুর রহমান/এফআরএস