ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নাসরুল্লাহ বলেছেন, ‘উপাচার্য পদ কোনো পাওয়ার না, এটি দায়িত্বমাত্র। আমার কোনো ব্যক্তিগত উদ্দেশ্য নেই। শিক্ষার্থীদের চাওয়া-পাওয়া নিশ্চিত করাই আমার উদ্দেশ্য।’

‘আমি শিক্ষার্থীদের উন্মুক্ত গবেষণাচর্চার সুযোগ করে দেব। আমার কাজ হবে সত্য ও আল্লাহর নির্দেশিত পথে চলা এবং বিশ্ববিদ্যালয়ের আদর্শ বাস্তবায়নের পাশাপাশি প্রতিষ্ঠানটিকে আন্তর্জাতিক মানে নিয়ে যাওয়া।’

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ১৪তম উপাচার্য হিসেবে যোগদানকালে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলন ও ছাত্রদলের নেতাকর্মীসহ শিক্ষকরা এ সময় উপস্থিত ছিলেন।

নকীব মোহাম্মদ নাসরুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার উদ্দেশ্য ও আদর্শ বাস্তবায়নে আমার চেষ্টা থাকবে। আমি সবার পরামর্শ ও সহযোগিতা নিয়ে প্রতিষ্ঠানটিকে আন্তর্জাতিক মানে রূপান্তরিত করার চেষ্টা করব। আমি কোনো গোষ্ঠীর না, শুধুমাত্র শিক্ষার্থীদের জন্য কাজ করব।

গত ২৩ সেপ্টেম্বর মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নাসরুল্লাহকে নিয়োগ দেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

উপাচার্য অধ্যাপক নকীব মোহাম্মদ নাসরুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স এবং অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট ল নিয়ে পিএইচডি করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার আগে তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ১২ বছর শিক্ষকতা এবং বিশ্ববিদ্যালয়টির প্রক্টর, হল প্রভোস্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।
 
রাকিব হোসেন/