কক্সবাজারের চকরিয়া উপজেলায় সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযানকালে দুর্বৃত্তদের হামলায় সেনা অফিসার তানজীম সরোয়ার নির্জন হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একদল শিক্ষার্থী।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে 'স্বাধীন বাংলা ছাত্র সংসদ' এর ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী হাসান ইনাম বলেন, সন্ত্রাসী কর্তৃক সেনা হত্যা বাংলাদেশে নতুন কিছু নয়। আমরা এর আগেও দেখেছি ফ্যাসিস্ট সরকার পিলখানায় বিডিআর বিদ্রোহের নাটক সাজিয়ে দেশপ্রেমিক সেনাদের হত্যাকাণ্ড ঘটিয়েছিল। আমি সেনাবাহিনী প্রধানকে উদ্দেশ করে বলতে চাই, আপনি আপনার সেনাসদস্যের নিরাপত্তা প্রদানে ব্যর্থ হয়েছেন। জনগণ জানে ৫ আগস্টের আগে আপনাদের ভূমিকা কী ছিল। আন্দোলনের সময় জনতার পাশে দাঁড়ানোর জন্য আমরা ৫ তারিখের আগের ঘটনা ভুলে যেতে চাই। আপনি যদি দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে না পারেন সেটাও বলে দেবেন। জনগণের নিজেদের বন্দোবস্ত করে নিতে পারবে।

মানববন্ধনে ঢাবি শিক্ষার্থী জোবায়ের হোসেন বলেন, গতকাল কক্সবাজারের সন্ত্রাসীরা চকোরিয়াতে এক সেনা সদস্যকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। একজন আর্মড সদস্যের অস্ত্র থাকা সত্ত্বেও কীভাবে মেরে ফেলা হলো, এর সুষ্ঠু তদন্ত করতে হবে। সন্ত্রাসী সংগঠনের সদস্যরা এত সাহস কীভাবে পায়? এর ইন্ধনদাতাদের খুঁজে বের করতে হবে। সেই সঙ্গে পাহাড়ে যতগুলো হত্যাকাণ্ড ঘটানো হয়েছে সেগুলোর সুষ্ঠু বিচার করতে হবে। দীর্ঘদিন ধরে চলে আসা পাহাড়ি সমস্যার রাজনৈতিক সমাধান করতে হবে।

প্রসঙ্গত, কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা এলাকায় সশস্ত্র সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চলাকালে দুর্বৃত্তদের হামলায় ৩৯ এসটি ব্যাটালিয়নের লেফটেন্যান্ট তানজিম সারওয়ার নির্জন (২৩) নিহত হয়েছেন। গতকাল রাত সাড়ে ১২টার দিকে মেজর উজ্জ্বলের নেতৃত্বে সেনাবাহিনীর টিম একটি বাড়ি ঘেরাওকালে এক সন্ত্রাসী তার গলায় ছুরিকাঘাত করলে গুরুতর আহন হন তিনি। পরে তাকে রামু সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেওয়া হলে ভোর ৫টার দিকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ঘটনায় সন্দেহভাজন হিসেবে তিনজনকে গ্রেপ্তার করেছে যৌথ বাহিনী। 

কেএইচ/এসকেডি