দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে উপাচার্য নিয়োগের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

গতকাল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মানববন্ধনে দাঁড়িয়ে শিক্ষার্থীরা বলেন, বিগতে দিনে হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে বাইরের ভিসি ছিলেন। সাধারণ শিক্ষার্থী এমনকি শিক্ষকরাও কেউ তার কাছাকাছি পৌঁছাতে পারেনি ৷ আমরা চাই একজন শিক্ষার্থীবান্ধব ভিসি ৷ এ ব্যাপারে আমরা অনড়। আমরা আমাদের বিশ্ববিদ্যালয় থেকেই ভিসি চাই। 

তারা আরও বলেন, বিগত সময়ে যারা বাইরে থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে এসেছিলেন তারা ঠিক মতো দায়িত্ব পালন করতে পারেনি। কারণ বাইরে থেকে যারা আসেন তারা আমাদের বিশ্ববিদ্যালয় সম্পর্কে তেমনটা অবগত থাকেন না। আর বিশ্ববিদ্যালয়ের কাঠামো ও পরিবেশ বুঝে উঠতেই তাদের পুরোটা সময় চলে যায়। বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগ হলে তিনি পূর্ব থেকেই বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরিবেশ, সংস্কৃতি এবং শিক্ষার্থীদের চাহিদা সম্পর্কে  গভীরভাবে অবগত থাকবেন। যার ফলে উপাচার্য সহজেই দ্রুততার সাথে যেকোনো সিদ্ধান্ত নিতে পারবেন। 

শিক্ষার্থী ছাড়াও মানববন্ধনে উপস্থিত শিক্ষকরা বলেন, বাইরে থেকে নিয়োগ পাওয়া ভিসির কাছে আমরা শিক্ষকরা আমাদের দাবিগুলো তুলে ধরতে পারিনি, তিনি আমাদের দাবিগুলো তুলে ধরার সুযোগও দেননি।

ইমরান আলী সোহাগ/এনএফ