জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসে সকল দলীয় ও লেজুড়বৃত্তিক রাজনীতি নিষিদ্ধসহ তিন দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। মিছিলটি নিয়ে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক ঘুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসানের বাসভবনের সামনে অবস্থান নেন তারা।

এ সময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় উপাচার্যের কাছে তিন দফা দাবি জানান। দাবিগুলো হলো- সকল ধরনের দলীয় (ছাত্র, শিক্ষক, কর্মচারী, কর্মকতা) রাজনীতি অবিলম্বে আজীবনের জন্য নিষিদ্ধ করতে হবে; দ্রুততম সময়ের মধ্যে জাকসু নির্বাচন আয়োজন করতে হবে; গত ১৪-১৭ জুলাই ক্যাম্পাসের অভ্যন্তরে সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকদের ওপর হামলাকারী এবং মদতদাতাদের বিরুদ্ধে প্রশাসনিক ও রাষ্ট্রীয় আইনে বিশ্ববিদ্যালয় বাদী হয়ে মামলা ও বিচার নিশ্চিত করা এবং পাশাপাশি ক্যাম্পাসের অভ্যন্তরে নিরাপত্তা জোরদার করতে হবে।

বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীদের ‘এক দফা, এক দাবি, চাই না কোনো রাজনীতি’, ‘রাজনীতির কালো হাত ভেঙে দাও গুঁড়িয়ে দাও’, ‘সব জাবিয়ান ভাই ভাই, রাজনীতির ঠাঁই নাই’, ‘ডান বামের রাজনীতি চাই না’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী সাকিল বলেন, আমাদের একটাই দাবি আমরা বিশ্ববিদ্যালয়ে কোনো প্রকার লেজুড়বৃত্তিক রাজনীতি চাই না। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন অতিদ্রুত প্রজ্ঞাপন জারি করে ক্যাম্পাসে সকল প্রকার দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানাচ্ছি। ক্যাম্পাসে ছাত্র সংসদ চালু করে সুষ্ঠু ছাত্ররাজনীতি চালু রাখতে হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান বলেন, হঠাৎ করে আন্দোলনের মুখে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা মব জাস্টিসের মতোই এবং বিরাজনীতিকরণেরই নামান্তর। তাই অংশীজন সবার মতামতের ভিত্তিতে এটা নিষিদ্ধ করতে হবে। এ জন্য প্রশাসনকে পর্যাপ্ত সময় দিতে হবে। এ ছাড়া শিক্ষার্থীরা আমাকে দাবিগুলো লিখিত আকারে উপস্থাপন করলে সবাইকে নিয়েই আমরা সিদ্ধান্তে পৌঁছাব।

পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসানের বাসভবন থেকে মিছিল নিয়ে বটতলায় আসেন শিক্ষার্থীরা। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

মেহেরব হোসেন/এমজেইউ