‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সাংবাদিক সমিতির (ডুজা) ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। 

বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খানের উপস্থিতিতে কেক কেটে এই প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। 

পরে উপাচার্যের নেতৃত্বে টিএসসিতে র‍্যালি বের করা হয়। এর আগে ২০২৪ সালের অভ্যুত্থানে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। 

উপাচার্য নিয়াজ আহমদ খান প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সমিতির সদস্য এবং সমিতির সঙ্গে যুক্ত বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিদের শুভেচ্ছা জানান। 

তিনি বলেন, প্রতিষ্ঠার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যরা নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করে যাচ্ছেন। ভবিষ্যতেও তাদের এই পেশাদারি অব্যাহত থাকবে বলে মনে করি। বিশ্ববিদ্যালয় প্রশাসন সকলকে নিয়ে দক্ষতা, স্বচ্ছতা ও আন্তরিকতার সঙ্গে বিভিন্ন পরিস্থিতি মোকাবিলা করে এগিয়ে যাবে। 

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সায়মা হক বিদিশা মানুষের জীবনে গণযোগাযোগের গুরুত্ব তুলে ধরে বলেন, তরুণ সাংবাদিকদের কর্মচাঞ্চল্যে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি পরিচালিত হয়ে আসছে। 

প্রশাসনকে সত্য ও ন্যায়ের পক্ষে কাজ করতে সমিতির সদস্যরা সহযোগিতা করবে বলে আশাবাদ রাখেন তিনি। 

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, সুশাসন প্রতিষ্ঠায় সংবাদমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুশাসন প্রতিষ্ঠা ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যদের সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সাইফুদ্দীন আহমদ, সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভূঁইয়া, সহ-সভাপতি রাসেল সরকার, সাধারণ সম্পাদক মহিউদ্দিন মাহী, যুগ্ম সাধারণ সম্পাদক নাসিমুল হুদাসহ সমিতির সাবেক ও বর্তমান সদস্যরা উপস্থিত ছিলেন।

কেএইচ/কেএ