বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়কে (বাকৃবি) বিশ্বের অন্যতম সেরা ও সুন্দর বিদ্যাপীঠ হিসেবে গড়ে তোলার আশাবাদ ব্যক্ত করেছেন বিশ্ববিদ্যালয়ের ২৬তম উপাচার্য অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া। তিনি বিশ্ববিদ্যালয়ের পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের অধ্যাপক।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যা পৌনে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসভবনে প্রতিষ্ঠানের শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।  

এ সময় বৈষম্যবিরোধী আন্দোলনের সকল শহীদের প্রতি শ্রদ্ধা এবং আহতদের প্রতি সমবেদনা জ্ঞাপন করে ঢাকা পোস্টকে অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া বলেন, বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার আমাকে যোগ্য মনে করে যে দায়িত্ব দিয়েছে, চেষ্টা করব তা যথাযথভাবে পালন করতে। সেই সঙ্গে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ এই বিদ্যাপীঠকে বিশ্বের অন্যতম সুন্দর ও সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে আমি কাজ করতে চাই। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধির পাশাপাশি গবেষণামূলক কর্মকাণ্ডে আমরা আরও বেশি অবদান রাখতে চাই। এক্ষেত্রে শিক্ষক-শিক্ষার্থীসহ সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি।  

এর আগে অধ্যাপক ড. এ.কে ফজলুল হক ভূঁইয়া বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগের খবরে প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। এ সময় তারা নতুন উপাচার্যের সঙ্গে তার বাসভবনে শুভেচ্ছা বিনিময় করে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।  

এতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ডক্টর মো. আলীম, ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. শহীদুল হক, ডেপুটি রেজিস্ট্রার কৃষিবিদ মাহাবুবুর রশিদ গোলাপ, কৃষিবিদ অ্যাসোসিয়েশন ময়মনসিংহ জেলা শাখার সভাপতি মুনীর আহম্মেদ, সাবেক ছাত্রনেতা জসীম উদ্দিন জনি প্রমুখ উপস্থিত ছিলেন।  

প্রসঙ্গত, অধ্যাপক ড. ফজলুল হক ভূঁইয়া কৃষিবিদ অ্যাসোসিয়েশন বাকৃবি শাখার সভাপতি এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি ছিলেন। এ ছাড়াও তিনি পেশাজীবী সংগঠনসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত।  

এর আগে বৃহস্পতিবার বিকেলে মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা) মো. শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়।

মো. আমান উল্লাহ আকন্দ/এএমকে