ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২৩ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। 

ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর সই করা ওই বিজ্ঞপ্তি জানানো হয়েছে, ফরম পূরণের অনলাইন আবেদন শুরু হবে আগামী ২৪ সেপ্টেম্বর এবং শেষ হবে ৮ অক্টোবর।

পরীক্ষায় অংশ নিতে পারবেন যারা

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এই পরীক্ষায় ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২৩ সালের (শিক্ষাবর্ষ ২০১৯-২০২০) অনার্স ৪র্থ বর্ষের নিয়মিত এবং ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ করে পরীক্ষায় অংশ নিতে পারবেন।

পরীক্ষায় অংশ নেওয়ার শর্ত

◑ নিয়মিত পরীক্ষার্থীদের জন্য

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিবন্ধিত এবং ৩য় বর্ষ অনার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২৩ সনের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় অংশ নিতে পারবেন। তবে, শিক্ষার্থীদের ক্লাসে কমপক্ষে ৭৫ শতাংশ

উপস্থিতি থাকতে হবে। যেসব শিক্ষার্থীর ক্লাসে উপস্থিতি ৬০-৭৪ শতাংশের মধ্যে আছে, সেসব শিক্ষার্থী ‘নন-কলেজিয়েট’ শিক্ষার্থী হিসেবে গণ্য হবেন। এক্ষেত্রে তাদের ‘নন-কলেজিয়েট’ ফিস দিতে হবে। আর যেসব শিক্ষার্থীর ক্লাসে উপস্থিতি ৬০ শতাংশের কম আছে তারা ‘ডিস-কলেজিয়েট’ শিক্ষার্থী হিসেবে গণ্য হবেন। এসব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন না।

◑ অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য

২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিবন্ধিত এবং ৩য় বর্ষ অনার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা

যারা ২০২১ এবং ২০২২ সনের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি, অথবা অংশগ্রহণ করেও অকৃতকার্য হয়েছে তারা অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২৩ সনের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় অংশ নিতে পারবেন। তবে, অনিয়মিত শিক্ষার্থীদের সব পত্রে অংশগ্রহণ বাধ্যতামূলক।

এছাড়া, বেশকিছু শর্তসাপেক্ষে শিক্ষার্থীরা গ্রেড উন্নয়ন বা মানোন্নয়ন পরীক্ষায়ও অংশ নিতে পারবেন।

যেভাবে করতে হবে অনলাইন ফরম পূরণ

কেবলমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন নম্বর পাওয়া শিক্ষার্থীরাই এই পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করতে পারবেন। সেজন্য আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (7college.du.ac.bd) ফরম ফিলাপ বাটনে ক্লিক করে সাইন আপ করে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। 

ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পাবেন। ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয় সহ পরীক্ষার্থীর ব্যক্তিগত তথ্যাবলি উল্লেখ থাকবে। পূরণ করা ডাটা সঠিক থাকলে অনলাইনে পূরণ করা আবেদন ফরম প্রিন্ট করে নিতে পারবেন। এছাড়া, অনলাইনে ফরমপূরণে কোনো তথ্য দিতে ভুল করলে সেটি শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ ০৩ (তিন) বার সংশোধন করতে পারবেন।

পরবর্তী সময়ে সেই ফরম প্রিন্ট (এন্ট্রি ফরম) করে শিক্ষার্থী স্বাক্ষর করে বিভাগে জমা দিতে হবে। ফরমে কলেজ অধ্যক্ষ সই করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবেন এবং আরেক কপি কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে বা সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিতে হবে।

এসব শিক্ষাবর্ষের কোনো পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরমপূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ৬ অক্টোবর  তারিখের মধ্যে শিক্ষার্থীর পূর্বের তথ্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩২২ নম্বর কক্ষে জানাতে পারবেন বলেও জানানো হয়েছে।

আরএইচটি/কেএ